ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

নচিকেতার ‘সে একটা গাছ’ প্রকাশ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:২২, ৩ জুন ২০২৩

নচিকেতার ‘সে একটা গাছ’ প্রকাশ

জুলফিকার রাসেলের মুনশিয়ানা

সংগীতশিল্পী নচিকেতা দুই বাংলায়ই জনপ্রিয়। বাংলাদেশের জুটি মিউজিকের ব্যানারে শুক্রবার মুক্তি পেয়েছে এ শিল্পীর নতুন গান ‘সে একটা গাছ’। নতুন এ গানের মুখটি এমন- সে একটা গাছ, চায় আদুরে হাতের আঁচ/ কারো কি তা মনে আছে/ বেশ কিছুদিন হলো, জল দেওয়া হয় না তো গাছে। গানটির শিরোনাম কিংবা প্রথম দুই লাইন শুনলে যে কেউ ভাবতে পারেন, এটি সম্ভবত ‘বনায়ন’ সচেতনতার আলোকে তৈরি। তা একদমই নয়। এখানেই লুকিয়ে আছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকবি জুলফিকার রাসেলের মুনশিয়ানা। তিনি এখানে গাছটিকে ব্যবহার করেছেন রূপক অর্থে।

অনেকটা অনাদরে পড়ে থাকা একজন মানুষের হাহাকার উঠে এসেছে এই গানটির মাধ্যমে। ‘সে একটা গাছ’ সুর দিয়েছেন নচিকেতা নিজেই। তাতে সংগীতায়োজন করেছেন টুনাই দেবাশিস গাঙ্গুলী। গানটি প্রসঙ্গে কলকাতা থেকে নচিকেতার ভাষ্য এমন, জুলফিকার রাসেলের সঙ্গে আমার প্রকাশিত গানের সংখ্যা অনেক হলো। তৈরি থাকা অপ্রকাশিত গানের সংখ্যা আরও বেশি। তারই একটা গান এটি। জুলফিকার গানের কাব্যময়তা বা সাহিত্যমান প্রসঙ্গে নতুন করে বলবার কিছু নেই, তবে এই গানটির ভাবধারা আমাদের দুজনার যে কোনো গানের চেয়ে বেশ আলাদা। এখানে আমরা গাছের মতো অসহায় একজন মানুষের গল্প তুলে ধরার চেষ্টা করেছি।
এদিকে জুলফিকার রাসেল বলেন, নচিদার সঙ্গে কাজ করার অভিজ্ঞতাই একটু আলাদা। কারণ, তিনি গায়ক, সুরকারের পাশাপাশি অসাধারণ একজন গীতিকবিও বটে। ফলে তিনি কথার মর্ম বোঝেন এবং সেটার মূল্যায়ন করেন। এই গানটির কথাগুলো আমার অসম্ভব প্রিয়। আশা করছি শ্রোতারা পছন্দ করবেন।
জানা গেছে, নচিকেতা-জুলফিকার জুটির আরও বেশকিছু গান নিয়মিতই প্রকাশ হবে জুটি মিউজিকের ব্যানারে, ধারাবাহিকভাবে।

×