ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ওটিটির প্রতি আমার ধারণা পরিবর্তন হয়েছে

প্রকাশিত: ০১:০৫, ২৩ মার্চ ২০২৩

ওটিটির প্রতি আমার ধারণা পরিবর্তন হয়েছে

অভিনেতা সায়েদ জামান শাওন

বর্তমান ব্যস্ততা নিয়ে জানতে চাই?
সম্প্রতি ‘বিবাহ বিভ্রাট’ শিরোনামের একটি টেলিভিশন নাটকে কাজ করেছি। পাশাপাশি আরও কিছু নাটকে  কাজ করেছি। এগুলো খুব শিগগির মুক্তি পাবে বিভিন্ন টেলিভিশন এবং ইউটিউব      চ্যানেল এ।
সিনেমায় নেই কেন?
আমি এই মুহূর্তে সিনেমা নিয়ে অনেক বেশি পজিটিভ। আমি আগে ‘কাঠবিড়ালি নামের একটি চলচ্চিত্র করেছিলাম। আমি আসলে সময় নিয়েছিলাম সিনেমার  জন্য। এখন সৃজনশীল গল্পে সিনেমা নির্মিত হচ্ছে।  দর্শকরাও হলমুখী হয়েছে আমার মনে হয়। এখনই চলচ্চিত্রে ফেরার সঠিক সময়। হয়তো ভালো গল্প ও চরিত্র পেল আবার সিনেমায় কাজ করব।
‘কাবাডি’ থেকে কেমন প্রশংসা পেলেন?
ওটিটিতে আমি বেশ কয়েকটি কাজ করেছি। সম্প্রতি ‘কাবাডি’ ওয়েব সিরিজটি করেছি। অনেক ভালো প্রশংসা পেয়েছি। আমি আগে ভাবতাম ওটিটি একটা শ্রেণির দর্শক দেখে। কিন্তু ‘কাবাডি’ করার পর ওটিটির প্রতি আমার ধারণা পরিবর্তন হয়েছে। এটি থেকে সকল ধরনের দর্শকদের কাছে থেকেই প্রশংসা পেয়েছি। কখনো ধারণা ও করিনি এতটা সাড়া পাব।
ওটিটির কাজের অভিজ্ঞতা কেমন?
ওটিটির কাজের অভিজ্ঞতা অনেক দারুণ বলতে পারি। আমরা গল্প দেখব তারপর সেটা নিয়ে আলোচনা করি তারপর ফাইনাল স্ক্রিপ্ট তৈরি হয়। আমাদের   প্রস্তুতি নিতে হয়, রিহার্সাল হয়, লুক টেস্ট হয়। পুরো কাজটাই আমরা সময় নিয়ে করি, তাড়াহুড়ো থাকে না। যতœ করে কাজটি করতে পারি, নিজের সেরাটা দিতে পারা যায় । পুরো কাজটাই সুন্দর একটি পরিকল্পনা নিয়েই হয়। ওটিটির কাজে অনেক কষ্ট করে কাজ করতে হয়। কষ্টের হলে ওটিটির কাজ আমার কাছে অনেক আনন্দদায়ক একটি অভিজ্ঞতা।
ওটিটির কারণে কি নাটক তার অবস্থান হারিয়েছে?
ওটিটি আসাতে নাটক তার অবস্থান হারিয়েছে এটা আমার মনে হয় না। কারণ নাটক এবং ওটিটির দর্শক আলাদা। যারা আসলে ওটিটি দেখে তারা নাটক কম দেখে আবার যারা নাটক দেখে তারা ওটিটি কম দেখে। আর সব থেকে বড় কথা কোনো প্লাটফর্ম কখনো অন্য প্লাটফর্মের জায়গা দখল করতে পারে না। নাটক তার নিজস্ব অবস্থানেই আছে ওটিটি তার নিজস্ব অবস্থান তৈরি করেছে।
কেমন গল্পের কাজে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন?
সবধরনের গল্পেই আমি কাজ করতে পছন্দ করি। তবে দিন শেষে দর্শকরা যেন কাজটি দেখে সেই কাজটি নিয়ে কিছুক্ষণ হলেও ভাবেন। গল্পটাতে যেন একটা মেসেজ থাকে যেটা দিয়ে হয়তো মানুষের চিন্তা চেতনার অনেক পরিবর্তন সম্ভব। সেসব গল্পেই আমি কাজ করে থাকি যা দর্শকদের জন্য মঙ্গল।
আগামীতে কি কি কাজ আসছে?
বেশকিছু নাটক আসছে আগামী ঈদে। এছাড়া ঈদে ওটিটিতেও আমার কাজ আসছে। দর্শকদের জন্য ভালো কিছু অপেক্ষা করছে। যে ধরনের চরিত্রে দর্শক আমাকে আগে কখনো দেখেনি সেসব চরিত্রে আমাকে দর্শক দেখবে।

×