ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২০ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সিনেমা ‘শনিবার বিকেল’ আটকে রাখার জবাব দিতে হবে 

প্রকাশিত: ১৮:৩৩, ২ ফেব্রুয়ারি ২০২৩

সিনেমা ‘শনিবার বিকেল’ আটকে রাখার জবাব দিতে হবে 

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী

সিনেমা ‘শনিবার বিকেল’ দীর্ঘ চার বছর আটকে ছিল সেন্সর বোর্ডে। অনেক আলোচনা-সমালোচনার পর গত ২১ জানুয়ারি আপিল বোর্ড পুনরায় এটি দেখার পর জানায়—এর মুক্তিতে কোনো বাধা নেই। এ রায়ের দশদিন পেরিয়ে গেলেও এখনো সেন্সর বোর্ড থেকে মুক্তির কোনো কাগজপত্র পাননি ফারুকী। যার ফলে ৩ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে আসছে না রাজধানীর গুলশানের হলি আর্টিজানে সন্ত্রাসী হামলা নিয়ে নির্মিত এই সিনেমা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১২টায় ফেসবুক ভেরিফায়েড প্রোফাইলে এক স্ট্যাটাসে এমনটা জানান তিনি। ‘শনিবার বিকেল’ মুক্তির পক্ষে আপিল কমিটি থেকে রায় দেয়ার পরও বেআইনিভাবে এটি আটকে রাখার সঙ্গে জড়িতদের জবাব দিতে হবে বলে জানিয়েছেন ফারুকী। 

এই নির্মাতা বলেন, ‘তিন তারিখ শনিবার বিকেল মুক্তি দেয়া গেল না। আমরা এখনো সার্টিফিকেট হাতে পাইনি। এই অত্যন্ত খারাপ কাজটার প্রতিক্রিয়ায় আমরা অধৈর্য হতে পারতাম। কিন্তু আমরা পণ করেছি ধৈর্য ধরার। কারণ আমরা জানি আমাদের লক্ষ্য কি।’ আমাদেরকে দেরি করিয়ে দেয়া হয়তো যাবে, আহত করা হয়তো যাবে, কিন্তু ভেঙে ফেলা যাবে না। কারণ আমরা উঠে এসেছি এই জাতির দগদগে বাস্তব আর লাল-নীল স্বপ্নের অনেক গভীর থেকে। তিনের জায়গায় না হয় দশ হবে, কিন্তু বাংলার দামাল ছেলেদের দাবায়ে রাখতে পারবা না। আরেকটা কথা বলা দরকার, যে বা যারা আপীল কমিটি রায় দেয়ার পরও বেআইনিভাবে সিনেমাটি এখনো আটকে রেখেছে, তাদেরকে জবাব দিতে হবে, কোন কারণে আমাদের মুক্তিতে বিলম্ব ঘটানো হচ্ছে?’
 

 

এমএস

×