ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

সংস্কৃতি সংবাদ

বাংলাদেশ-স্পেন সম্পর্কের বার্ষিকী উদযাপন

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫০, ৩ অক্টোবর ২০২২

বাংলাদেশ-স্পেন সম্পর্কের বার্ষিকী উদযাপন

শিল্পকলায় সাংস্কৃতিক অনুষ্ঠানে গিটারে সুর ছড়ান স্পেনের গিটারিস্ট মিগুয়েল ট্রাপাগার

বন্ধুত্বের উদ্্যাপনের অনন্য এক আয়োজন। সে আয়োজনে বেজেছে গিটারের অনবদ্য সুর। নাচের মুদ্রায় চঞ্চল হয়েছে নৃত্যরসিকের নয়ন। যন্ত্রসঙ্গীতের সুরেলা ধ্বনিতে সিক্ত হয়েছে শ্রোতার অন্তর। সঙ্গীতের সুরসুধা ছড়িয়েছে ভাললাগার অনুভব। কেটেছে গানপ্রেমীদের সুন্দরতম সময়। আর এভাবেই শিল্পের বর্ণিলতায় উদ্্যাপিত হলো বাংলাদেশ ও স্পেনের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর। উভয় দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যৌথভাবে এই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও স্পেন দূতাবাস।

সোমবার বিকেলে একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে শিল্পিত এই আয়োজন। বৈচিত্র্যময় পরিবেশনা পর্বের বিশেষ আকর্ষণ ছিল মিগুয়েল ট্রাপাগারের গিটার বাদন। প্রখ্যাত এই স্প্যানিশ গিটারিস্ট ঘণ্টাব্যাপ্তির পরিবেশনায় ছড়িয়েছেন মুগ্ধতা। সীমানা পেরুনো সুরের  খেলায়  সহজাতভাবেই টেনে নিয়েছেন শ্রোতার মনোযোগ। সেই সুবাদে কুড়িয়ে নিয়েছেন মুহুর্মুহু করতালি। হাওয়াইন গিটারের কর্ডগুলোতে কৌশলী আঙ্গুলের ছোঁয়ায় তুলেছেন হৃদয়স্পর্শী সুরধ্বনি। কখনও কোমল আবার কখনও উচ্চকিত লয়ে উপস্থাপন করেছেন নিজস্ব কম্পোজিশন থেকে স্প্যানিশ গানের সুর।
গিটারের বাদন শেষে মোঃ মনিরুজ্জামানের পরিচালনায় ফ্লাইং বার্ড শিরোনামের মিউজিক্যাল অর্কেস্ট্রা পরিবেশন করে যন্ত্রসঙ্গীত শিল্পীবৃন্দ। সরোদ, এ¯্রাজ, বেহালাসহ নানা বাদ্যযন্ত্রের সম্মিলিত যন্ত্রসঙ্গীতের পরিবেশনাটি ছিল দারুণ উপভোগ্য। বেহালায় ছিলেন নূরুজ্জামান বাদশা, কিবোর্ডে   তানভির সজিব,  সেতারে জাহাঙ্গীর আলম, এ¯্রাজে   আবীর, তবলায় অপূর্ব, পাখোয়াজে এ গৌতম সরকার, একুস্টিক গিটারে  অন্তু  গোলন্দাজ, অক্টোপ্যাডে  শেখ পুলক এবং হ্যান্ড পার্কেশানে ছিলেন সোহেল।

এরপর একইসঙ্গে বাংলা ও স্প্যানিশ ভাষার গান শুনিয়েছে একাডেমির সঙ্গীত শিল্পীরা। সম্মেলক কণ্ঠে পরিবেশিত হয় ‘জয় সত্যেরও জয়, জয় প্রেমেরও জয়’ শীর্ষক সঙ্গীত। স্প্যানিশ গানটির শিরোনাম ছিল ‘গুয়ান তানা মেরা’।  এরপর ছিল শাস্ত্রীয় সঙ্গীতের সুরের সহযোগে মুদ্রার সঙ্গে অভিব্যক্তির সম্মিলনে নাচের পরিবেশনা।  স্নাতা শাহরিনের পরিচালনায় শুভেচ্ছা ও ভালবাসা শিরোনামের পরিবেশন করে একাডেমির নৃত্যদল।
একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকাস্থ স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস। একাডেমির মহাপরিচালক অতিথিকে উত্তরীয় দিয়ে বরণ করার পাশাপাশি  শুভেচ্ছা উপহার তুলে  দেন।

monarchmart
monarchmart