ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

মিয়ানমারের এক মডেলের জেল

প্রকাশিত: ২০:১০, ২৮ সেপ্টেম্বর ২০২২

মিয়ানমারের এক মডেলের জেল

ন্যান মিউ স্যান

নগ্ন ছবি ও ভিডিও ছড়ানোর দায়ে এক মডেলকে ছয় বছরের কারাদণ্ডের রায় দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তার আদালত।

দেশটির সংস্কৃতির ক্ষতি ও মর্যাদাহানি করায় তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

সপ্তাহ দুয়েক আগেই সাবেক এই চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। তিনি একটি পর্নোগ্রাফি সংক্রান্ত যোগাযোগমাধ্যমে ছবি ও ভিডিও আপলোড করেছিলেন।

দণ্ডপ্রাপ্ত ন্যান মিউ স্যান গত বছরের ফেব্রুয়ারিতে অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করে রাষ্ট্রীয় ক্ষমতায় বসা সামরিক জান্তার বিরুদ্ধে আন্দোলনও করেছিলেন। অনলফি ফ্যানে কনটেন্ট দেয়ার ঘটনায় তিনিই প্রথম দণ্ড ভোগ করছেন।

এর আগে আরেক মডেলকেও সামরিক সরকারবিরোধী আন্দোলনের জন্য গ্রেফতার করে মিয়ানমার। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই আন্দোলনের ছবি পোস্ট করার ঘটনায় অক্টোবরে তার বিরুদ্ধেও রায় হবে।

স্যানের বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে রয়েছে যোগাযোগমাধ্যমে অর্থের জন্য নগ্ন ছবি ও ভিডিও আপলোড করেছেন তিনি। এ অপরাধে দেশটিতে সর্বোচ্চ সাত বছরের সাজার আইন রয়েছে।

ইয়াঙ্গুনের একটি কারাগারে বন্দি আছেন এই মডেল। কারাগারটিতে অনেক রাজনৈতিক নেতাও বন্দি আছেন। তিনি যে মামলায় সাজা পেয়েছে, এ ধরনের মামলায় কোনো আইনজীবী নিয়োগের সুযোগ দেয় না জান্তা সরকার।

স্যানের মা বলেছেন, সম্প্রতি তিনি মেয়ের সঙ্গে দেখা করেছেন। তবে সামরিক আদালতে রায় নিয়ে বুধবারের আগ পর্যন্ত তিনি কিছুই জানতেন না।

এমএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart