ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রবীন্দ্র প্রয়াণ দিবসে বিটিভিতে ‘নিশীথে’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:১৩, ৫ আগস্ট ২০২২

রবীন্দ্র প্রয়াণ দিবসে বিটিভিতে ‘নিশীথে’

.

 মহাকালের চেনাপথ ধরে প্রতিবছর বাইশে শ্রাবণ আসে। কবিগুরুর পদাঙ্ক অনুসারীদের কাছে একটি শূন্য দিন আজ শনিবার। রবীন্দ্র কাব্যসাহিত্যের বিশাল একটি অংশে যে পরমার্থের সন্ধান করেছিলেন, সেই পরমার্থের সঙ্গে তিনি লীন হয়েছিলেন এদিন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানমালায় যুক্ত হয়েছে বেশ কয়েকটি বিশেষ অনুষ্ঠান। রয়েছে নাটক, আলেখ্যানুষ্ঠান, সঙ্গীতানুষ্ঠান ও কবিতা পাঠের আসর।
রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প নিশীথে অবলম্বনে নির্মিত নাটক ‘নিশীথে’ প্রচার হবে আজ রাত ৯টায়। নিমা রহমানের নাট্যরূপে নাটকটি প্রযোজনা করেছেন মনিরুল হাসান। নাটকের গল্পে দেখা যাবে, জমিদার দক্ষিণাচরণ বাবু রাত আড়াইটার সময় ডাক্তারের বাড়ি গিয়ে ব্যক্তিগত অনুতাপ থেকে নিজের স্মৃতির ঝাঁপি খুলে বসেন। বলতে থাকেন অতীত জীবনের কথা। এক পর্যায়ে তিনি প্রথম পক্ষের দাম্পত্য জীবনের কথা বলতে থাকেন। তার প্রথম পক্ষের স্ত্রী করুণা ছিলেন খুবই কর্তব্যপরায়ণ। জমিদার বাবুর অসুখ হলে তার স্ত্রী করুণা রাত-দিন সেবা যত্ন করতে গিয়ে নিজেই অসুস্থ হয়ে পড়েন। এর ভেতর দৃশ্যপটে আগমন হারান ডাক্তারের। তার মেয়ে মনোরমার সঙ্গে পরিচয় ও প্রণয় গড়ে উঠতে থাকে জমিদারের। মনোরমা ঘটনাচক্রে আসে করুণাকে দেখতে।
সেই রাতেই মালিশের ওষুধ খেয়ে ইহলোক ত্যাগ করেন করুণা। প্রথমে ভেঙ্গে পড়লেও জমিদার দক্ষিণাচরণ এক সময় মুক্তবোধ করতে থাকেন। মনোরমার সঙ্গে জমিদারের বিয়ে হয় কিন্তু এরপরই ঘটতে থাকে অদ্ভুত কিছু ঘটনা। নাটকে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, আহসান হাবীব নাসিম, দোয়েল, তৃষ্ণা হাওলাদার, উত্তম চক্রবর্তী, মনোজ সেনগুপ্ত, অপু নোমান, গাজী রোকন ও তমা।

 

×