ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বোমা ফাটালেন বিদ্যা

আনন্দকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:৪৯, ১৮ এপ্রিল ২০২৪; আপডেট: ১৭:৩৮, ১৮ এপ্রিল ২০২৪

বোমা ফাটালেন বিদ্যা

বিদ্যা বালান

বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। ইন্ডাস্ট্রিতে কয়েক দশক ধরে কাজ করছেন তিনি। একাধিক হিট সিনেমা তিনি দর্শকদের উপহার দিয়েছেন। অভিনেত্রী অনেক নারী-কেন্দ্রিক ছবিও পরিচালনা করেছেন যা সমালোচনার পাশাপাশি বাণিজ্যিক সাফল্যও পেয়েছে। এর মধ্যে কয়েকটি ছবির মধ্যে রয়েছে- ইশকিয়া, নো ওয়ান কিলড জেসিকা, দ্য ডার্টি পিকচার, কাহানি, তুমহারি সুলু, শেরনি এবং জলসা।

দ্য ডার্টি পিকচারের জন্য বিদ্যা সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কারও জিতেছেন। অন্যদিকে, বিদ্যার  ‘দো অউর দো প্যায়ার’  মুক্তির অপেক্ষায়। এই ছবিতে তাকে প্রতীক গান্ধীর সঙ্গে দেখা যাবে। ১৯ এপ্রিল প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। এটি একটি কমেডিতে ভরপুর রোমান্টিক ছবি। এছাড়াও আনিস বাজমি পরিচালিত ‘ভুল ভুলাইয়া থ্রি’তে অভিনয় করেছেন বিদ্যা। সেখানে রয়েছেন কার্তিক আরিয়ান ও তৃপ্তি দিমরি। এটা এই ফ্র্যাঞ্চাইজির তৃতীয় ছবি যেটা বাজমি তৈরি করছেন।

এদিকে অভিনেত্রী ‘দো অউর দো প্যায়ার’ মুক্তির আগেই বোমা ফাটালেন। তিনি বলেন, ‘আমি থাকলে কোনো পুরুষ সেই সিনেমায় অভিনয় করতে চাইবেন বলে মনে হয় না!’ সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেত্রী প্রকাশ্যে এনেছেন ‘তিনি যে ছবিতে মুখ্য চরিত্রে ছিলেন, সেটা পুরুষ অভিনেতাদের মোটেও পছন্দ ছিল না।’ তার ভাষ্য, ‘পুরুষ তারকারা মহিলা কেন্দ্রিক ছবি নিয়ে অস্বস্তি বোধ করেন।

কোনো অভিনেত্রী যদি আকর্ষণের কেন্দ্রে থাকে তাহলে পুরুষ অভিনেতারা সেটা মেনে নেবে বলে আমার মনে হয় না।’ পুরুষ অভিনেতাদের তুলনায় নারী-কেন্দ্রিক ছবিগুলো ঠিক কতটা বেশি টানটান, সেটা নিয়েও বিদ্যা মুখ খোলেন। অভিনেত্রী বলেন, ‘আজকের দিনে দাঁড়িয়ে আমি মনে করি না যে বিদ্যা বালান ফিল্ম বা মহিলা পরিচালিত ছবিতে তারা কাজ করতে চাইবে। এটা তাদের ক্ষতি কারণ আমরা তাদের চেয়ে বেশি ভালো ছবি করছি। আমার সেটাই মনে হয়।

তারা বেশিরভাগ ফর্মুলা-ভিত্তিক ছবি বানাচ্ছে। অন্যদিকে নারী পরিচালিত ছবিগুলো বেশি টানটান।’ বলিকন্যা আরও বলেন, ‘পুরুষ তারকারা মহিলা কেন্দ্রিক ছবি নিয়ে অস্বস্তি বোধ করেন। কোনো অভিনেত্রী যদি আকর্ষণের কেন্দ্রে থাকে তাহলে পুরুষ অভিনেতারা সেটা মেনে নেবে বলে আমার মনে হয় না। কিন্তু এটা নিয়ে আমার মন খারাপ হয় না। আমি মনে মনে ভাবছিলাম যদি তারা হুমকি দেয়, আমি কি করতে পারি?’

×