ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

দর্শকই পূজার শক্তি

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০০:৪৬, ১৮ এপ্রিল ২০২৪

দর্শকই পূজার শক্তি

‘লিপস্টিক’ সিনেমায় আদর আজাদ ও পূজা চেরি

চলতি সময়ের জনপ্রিয় নায়িকা পূজা চেরি। ঈদের কয়েকদিন আগেই আকস্মিক তার মাকে হারান। তবে মায়ের মৃত্যুর শোক কাটিয়ে এরমধ্যে কাজে মনোনিবেশ করেন এ গ্ল্যামারকন্যা। ঈদে মুক্তি পেয়েছে তার অভিনীত কামরুজ্জামান রুমান পরিচালিত ‘লিপস্টিক’ সিনেমা। এটিকে ঘিরে নানা রকম আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে। হলের সংখ্যার দিক থেকেও সিনেমাটি পিছয়ে আছে। সিনেমাটি রাজনীতির শিকার বলে জানান নায়িকা। তার ভাষ্য, ফিল্মে নোংরা পলিটিক্স ঢুকে গেছে।

বাংলাদেশের সিনেমায় ফিল্ম পলিটিক্স একদমই ঠিক নয়। নতুনরা কাজ করবে। তারা এগিয়ে যাবে। তাদের সুযোগ দেওয়া উচিত। যেটা আমরা পাচ্ছি না। আমি যদি ‘লিপস্টিক’ – এ অভিনয় না করতাম; তবুও ছবিটি দেখার জন্য পাগল হয়ে যেতাম। সবাইকে বলতাম অন্য ছবি না দেখলেও ‘লিপস্টিক’ দেখবেন।  কিন্তু আমাদের এখানে ভালো জিনিসের মুল্য নেই। আমরা নিজেরাই নিজেদের সিনেমার ক্ষতি করছি। এভাবে ভালো সিনেমা রুদ্ধ হলে আমাদের সিনেমা কীভাবে ঘুরে দাঁড়াবে? নায়িকা আরও জানান, ‘সিনেমাটি যারা দেখেছেন তারা বেশ প্রশংসা করছেন।

এমনকি এখন পর্যন্ত কোনো নেগেটিভ রিভিউ পাননি বলেও তিনি মন্তব্য করেন।’ তিনি আরও বলেন, ‘দর্শকরা নিরপেক্ষ। তারা কারও পক্ষ নিয়ে কথা বলে না। তারা আমাদের কাজটি নিয়ে সন্তুষ্ট। আমাদের জায়গা থেকে কিছুই বলতে হবে না। কোনো পাওয়ার খাটাতে হবে না। আমাদের শক্তি দর্শক। আমাদের শক্তি সিনেমা।’ ‘লিপস্টিক’ সিনেমার গল্প আবর্তিত হয়েছে তার চরিত্রকে ঘিরে। এ সিনেমার চরিত্রের সঙ্গে প্রকৃত পূজা চেরির মিল আছে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এখানে দুটো চরিত্র আছে।

একটি বুচি, অন্যটি মাধুরি। এর মধ্যে বুচির যে ইচ্ছা, যে স্ট্রাগল– তার সঙ্গে আমার কিছুটা মিল রয়েছে। আরেকটি চরিত্রের কথা যদি বলি, মাধুরিÑ  সে সুপারস্টার। বাংলাদেশের সেরা অভিনেত্রী। এক নামে সবাই তাকে চিনে। ওই চরিত্রের সঙ্গে আসলে মিল নেই। আমি কয়েক বছর হলো ইন্ডাস্ট্রিতে এসেছি। এখনো স্ট্রাগল করছি। তাই মাধুরির সঙ্গে আমার মিল নেই।’ আদর আজাদের সঙ্গে ‘পোড়া মন-২’খ্যাত নায়িকার প্রথম কাজ এটি।

তার সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন ছিল? পূজা বলেন, ‘দর্শক বলবে পর্দায় আমাদের কেমন লেগেছে। আমি ব্যক্তিগতভাবে বলব, তার সঙ্গে কাজের অভিজ্ঞতা খুবই ভালো। একজন আর্টিস্টের শেখার আগ্রহ বেশি থাকলে তার সঙ্গে কাজ করে ভালো লাগবে। সে বিষয়টি তার মাঝে আছে। যারা তার সঙ্গে কাজ করবে তারাও একই কথা বলবে।

×