ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

এবার জয়ার পালা

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০০:৩৩, ২২ সেপ্টেম্বর ২০২২

এবার জয়ার পালা

জয়া আহসান

গত ঈদের মুক্তিপ্রাপ্ত ‘পরাণ’ ও ‘দিন দ্য ডে’ সিনেমা দিয়ে প্রেক্ষাগৃহে দর্শক ফিরতে শুরু করে। পরবর্তীতে ‘হাওয়া’ সিনেমা সেই ধারাবাহিকতা ধরে রাখে। এ সিনেমাটিও দেখতে সিনেপ্লেক্সগুলোতে দর্শকের বেশ ভিড় ছিল। এবার জয়া আহসানের পালা। প্রায় দেড় বছর আগামীকাল  ২৩ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে তার অভিনীত সিনেমা ‘বিউটি সার্কাস’। সরকারী অনুদানে নির্মিত সিনেমাটিতে সার্কাস-কন্যার ভূমিকায় অভিনয় করেছেন তিনি। মাহমুদ দিদার পরিচালিত সিনেমাটি বাংলাদেশে সার্কাস নিয়ে প্রথম কোন সিনেমা। দেশের ১১টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এটি।

একই দিনে সিয়াম-রোশান অভিনীত মুক্তি পাচ্ছে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটিও। তবে জয়ার সিনেমাটিকে ঘিরে দর্শকের বেশ আগহ দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। এখন সময় বলে দেবে জয়া কি পারবে আগের সিনেমাগুলোর মতো প্রেক্ষাগৃহে দর্শক ধরে রাখতে? বাংলাদেশ ও কলকাতা দুদেশেই দারুণ জনপ্রিয় তিনি। গত এক দশকে বাংলাদেশের সিনেমায় নানা বৈচিত্র্যময় চরিত্রে দেখা গেছে তাকে। ২০১৩ সালে ‘আবর্ত’ দিয়ে শুরুর পর পশ্চিমবঙ্গের প্রথম সারির প্রায় সব নির্মাতার সঙ্গেই একে একে কাজ করেছেন। বর্তমানে পশ্চিমবঙ্গের অন্যতম সেরা অভিনেত্রীর একজন তিনি। এক কথায় দুই দেশেই সিনেমাপ্রেমীদের হৃদয় জয় করে নিয়েছেন।

এ অভিনেত্রীকে সর্বশেষ গেল বছর সরকারী অনুদানের ‘আলতাচক্র’ সিনেমাতে দেখা গেছে। আহমেদ ছফার একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমায় ক্যান্সারে আক্রান্ত তরুণী ‘তায়েবা’ চরিত্রে অসাধারণ অভিনয় করেন তিনি। এছাড়া কলকাতায় গত জুন মাসে তার অভিনীত ‘ঝরা পালক’ মুক্তি পেয়েছে। কবি জীবনানন্দ দাশের জীবন অবলম্বনে নির্মিত ছবিতে কবিপতœী লাবণ্যপ্রভা দাশের চরিত্রে অভিনয় করেছেন তিনি। এদিকে ‘বিউটি সার্কাস’ সিনেমাটির শূটিংয়ের সময় অসাধারণ কিছু অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন বলে জানান অভিনেত্রী। তার ভাষ্য, এখানে সার্কাসের অনেক খেলা খেলতে হয়েছে। সেগুলো অনেক রিস্কি ছিল। অথচ এসব না ভেবে চরিত্রের মোহে আমি কাজগুলো কীভাবে কখন করেছি টেরই পাইনি।

সার্কাসকন্যা ‘বিউটি’ রূপে কাজটি আমার অভিনয় জীবনের খুব রোমাঞ্চকর কাজের একটি। ‘বিউটি সার্কাস’ সিনেমার বিউটি চরিত্রটি নিয়েও এ অভিনেত্রী কথা বলেন। তিনি বলেন, আমার অভিনীত চরিত্রটি দর্শকদের এমন কিছু জায়গায় নিয়ে যাবে, যেখানে দর্শক আগে কোনদিন যায়নি। আবার এমন কিছু চরিত্র প্রদর্শন করার সুযোগ করে দিয়েছে, যার অভিজ্ঞতাটাও একেবারে নতুন। জয়া সিনেমায় চুক্তিবদ্ধ হওয়ার জন্য কোন বিষয়গুলো মাথায় রাখেন? উত্তরে তিনি বলেন, প্রথমত চরিত্র আমাকে ছুঁয়ে যেতে হবে। সিনেমার গল্পে নিজের চরিত্র ছুঁয়ে গেলে আর কিছুই দেখি না। এছাড়া বরাবরই আমি নতুন নির্মাতাদের সঙ্গে থাকার চেষ্টা করি। সেটা আমার ক্যারিয়ারগ্রাফ দেখলেই মেলানো যাবে। দিন কয়েক আগেই জয়া তার সোশ্যাল মিডিয়ায় তার নতুন আরও একটি ছবির খবর জানান।

নির্মাতা পিপলু আর খানের ‘জয়া আর শারমিন’ নামে একটি সিনেমায় অভিনয় করেছেন তিনি। জয়া; এতে জয়া নামের এক চরিত্রেই অভিনয় করেছেন। বর্তমানে সিনেমাটির পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। চলতি বছরের শেষে অথবা ২০২৩-এর শুরুতে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এটি। এছাড়া চলতি বছর ইরানি চলচ্চিত্র পরিচালক মুর্তজা অতাশ জমজমের ‘ফেরেশতে’ ছবিতে অভিনয় করেছেন ‘গেরিলা’খ্যাত অভিনেত্রী। বাংলাদেশ ও ইরান দুই দেশেই ছবিটি মুক্তি দেয়া হবে। কলকাতায় ‘ভূতপরী’, ‘অর্ধাঙ্গিনী’, ‘পুতুলনাচের ইতিকথা’সহ তার বেশ কয়েকটি সিনেমা রয়েছে মুক্তির অপেক্ষায়। সিনেমার ব্যস্ততার বাইরে এ গ্ল্যামারকন্যা  কলকাতায় একটি চলচ্চিত্র উৎসবে প্রধান অতিথি হয়েছেন। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ভারতের কলকাতার নন্দনে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে বিশ্ব চলচ্চিত্র উৎসবের উদ্বোধন। যেখানে প্রধান অতিথি করা হয়েছে দুই বাংলার এ অভিনেত্রীকে।