ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯

বিদেশে প্রশংসা পেল আমির খানের ‘লাল সিং চাড্ডা’

প্রকাশিত: ১২:৪৭, ১৪ আগস্ট ২০২২; আপডেট: ১৫:৪৪, ১৪ আগস্ট ২০২২

বিদেশে প্রশংসা পেল আমির খানের ‘লাল সিং চাড্ডা’

‘লাল সিং চাড্ডা’ সিনেমার দৃশ্য

টম হ্যাঙ্কস অভিনীত ‘ফরেস্ট গাম্প’ অনুসরণে নির্মিত বলিউড ছবি ‘লাল সিং চাড্ডা’ নিয়ে ভিন্‌ দেশি প্রতিক্রিয়া ভালোই চলছে। অস্কারের নিজস্ব পেজে সম্মান জানানো হলো আমির খান প্রযোজিত অদ্বৈত চন্দনের ছবিকে।

গেল ১১ আগস্ট মুক্তি পেয়েছে ‘লাল সিং চাড্ডা’। বক্স অফিসে প্রভাব ফেলতে পারেনি এই ছবি। দেশ জুড়ে হাজারের ওপর শো বাতিল। তবু দ্য অ্যাকাডেমির সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে একটি ক্লিপ শেয়ার করা হয়েছে, যাতে দেখানো হয়েছে কীভাবে ভারতীয় সংস্করণেও অস্কারজয়ী আসল ছবির জাদুকে পুনরায় জীবন্ত করে তোলা হয়েছে।

অ্যাকাডেমির পোস্টে ‘লাল সিং চাড্ডা’-র ভিডিওটির ক্যাপশনে দুই ছবির তুলনা টেনে লেখা ছিল, রবার্ট জেমেকিস এবং এরিক রথের সেই গল্প। যেখানে সরল, সাধারণ এক মানুষ দুনিয়া বদলে দিয়েছিল। অভিনয়ে টম হ্যাঙ্কস। আর এদিকে অদ্বৈত চন্দন এবং অতুল কুলকার্নির ‘লাল সিং চাড্ডা’-য় সেই ভূমিকায় আমির খান।

ছবি মুক্তির আগে অতুল কুলকার্নির এক সাক্ষাৎকারে উঠে এসেছিল ‘লাল সিং চাড্ডা’-র নেপথ্য কাহিনী। দুই বছর ধরে ফেলে রাখার পর আমির পড়ে দেখেছিলেন তার চিত্রনাট্য। শুরুতে ‘ফরেস্ট গাম্প’ অবলম্বনে ছবির কথা শুনে রাজিই হননি তিনি। তার মনেও দাগ কেটেছিল কালজয়ী হলিউড ছবি। এর নতুন কোনও সংস্করণ আমির চাননি। কিন্তু পরে বন্ধু অতুলের সনির্বন্ধ অনুরোধে পড়ে দেখেন চিত্রনাট্য। ভাল লেগে যায়। 

তারপর তড়িঘড়ি প্যারামাউন্ট-এর থেকে ‘ফরেস্ট গাম্প’ এর স্বত্ব কিনতে চান। যে অনুমতি আসতে লেগেছিল আরও ১০ বছর। এত কাণ্ড করে তৈরি ‘লাল সিং চাড্ডা’ যে নির্মাতাদের হৃদয়ের ফসল, তা বলার অপেক্ষা রাখে না। আমির, অদ্বৈত— সকলেই জানান, বক্স অফিসের ফলাফলের উপর এ ছবির মূল্য নির্ভর করবে না। এ তাদের সম্মিলিত সাধনার ফসল।

 

এসআর