ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

শিক্ষাবৃত্তি পাবেন এসএসসি উত্তীর্ণরা, আবেদন যেভাবে

প্রকাশিত: ১৫:২১, ১৫ মে ২০২৪

শিক্ষাবৃত্তি পাবেন এসএসসি উত্তীর্ণরা, আবেদন যেভাবে

শিক্ষার্থী

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের শিক্ষাবৃত্তি দিচ্ছে বেসরকারি ডাচ্‌-বাংলা ব্যাংক লিমিটেড। এই বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে উত্তীর্ণ শিক্ষার্থীদের। বাছাইকৃত শিক্ষার্থীদেরকে এইচএসসি পর্যন্ত দেওয়া হবে এ শিক্ষাবৃত্তি।

গতকাল মঙ্গলবার (১৪ মে) থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আগ্রহীরা আগামী ৮ জুন পর্যন্ত আবেদনের সুযোগ পাবে। শিক্ষাবৃত্তির জন্য প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১২ জুন।

আরও পড়ুন : বাবার চিকিৎসায় নিজের কিডনি বিক্রি করতে চায় জবি শিক্ষার্থী

উচ্চমাধ্যমিক শিক্ষা গ্রহণকালে প্রতি মাসে আড়াই হাজার টাকা করে দুই বছরে মোট ৬০ হাজার টাকা দেওয়া হবে এ বৃত্তির আওতায়। এছাড়া পাঠ্য উপকরণ কিনতে প্রতিবছর আড়াই হাজার টাকা এবং পোশাকের জন্য এক হাজার টাকা করে অনুদানও দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা:

এই শিক্ষাবৃত্তির জন্য সিটি করপোরেশন ও জেলা শহর এলাকার অন্তর্গত স্কুলের শিক্ষার্থীদের ক্ষেত্রে এসএসসিতে জিপিএ–৫ থাকতে হবে। গ্রামীণ বা অনগ্রসর অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের থাকতে হবে জিপিএ ৪ দশমিক ৮৩।

বৃত্তির অন্যান্য শর্ত:

যেসব শিক্ষার্থী সরকারি বৃত্তি ব্যতীত অন্য কোনো উৎস থেকে বৃত্তি পাচ্ছে, তারা এ বৃত্তির জন্য বিবেচিত হবে না। গ্রামীণ অনগ্রসর এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য বৃত্তির শতকরা ৯০ শতাংশ নির্ধারিত থাকবে। মোট বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।

আবেদনের সময় যা যা লাগবে:

আবেদনকারীর পাসপোর্ট রঙিন ছবির স্ক্যান কপি।
আবেদনকারীর মা-বাবার পাসপোর্ট রঙিন ছবির স্ক্যান কপি।
এসএসসি-সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।

আবেদন করা যাবে যেভাবে:

ডাচ্‌-বাংলা ব্যাংকের ওয়েবসাইটে (https://app.dutchbanglabank.com/DBBLScholarship/) গিয়ে আবেদন করতে হবে। চূড়ান্ত ফল ওয়েবসাইটে জানানো হবে।

ওয়েবসাইটের Primary Selection Letter ও নির্দেশিকার প্রিন্ট কপিসহ সব কাগজের সত্যতা যাচাইয়ে ডাচ্‌-বাংলা ব্যাংকের যেকোনো শাখা বা মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখ: ১৩ জুন ২০২৪ থেকে ৯ জুলাই ২০২৪।

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×