ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়লো

প্রকাশিত: ১২:২৮, ৬ ডিসেম্বর ২০২৩

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়লো

ছবি: সংগৃহীত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তির আবেদনের সময় এবং পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।  আগামী ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত চলবে আবেদন কার্যক্রম। তবে গত বছরের তুলনায় আবেদন ফি ৫০ টাকা বেড়েছে। এ বছর ১০৫০ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে শিক্ষার্থীদের।

ভর্তি পরীক্ষায় প্রয়োজনীয় সরঞ্জামের দাম বৃদ্ধি, পুরাতন জিনিস নষ্ট হয়ে যাওয়াসহ বিভিন্ন কারণে ফি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, আবেদন ফি গত বছরই ১০ শতাংশ হারে বাড়ানোর কথা সিন্ডিকেটে পাস হয় কিন্তু সেটা গত বছর অপরিবর্তিত ছিল। এ বছর বিষয়টি আবার সিন্ডিকেটে উঠলে ৭০ টাকা বাড়ানোর বিষয়ে আলোচনা করা হয়। পরে সর্বসম্মতিক্রমে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ৫০ টাকা বাড়ানো হয়।

তিনি বলেন, আমাদের অনেক পুরাতন জিনিসপত্র নষ্ট হয়ে গেছে। তাছাড়া কাগজসহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামের দাম বৃদ্ধি পেয়েছে বলে আমরা আবেদন ফি ৫০ টাকা বৃদ্ধি করেছি।

আগামী ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি যুদ্ধ। এরপর ২৪ ফেব্রুয়ারি বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ১ মার্চ এবং ৯ মার্চ চারুকলা অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মানবণ্টন:

এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে লিখিত এবং এমসিকিউ পদ্ধতিতে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার জন্য সময় থাকবে ৪৫ মিনিট করে।

এছাড়া চারুকলা ইউনিটে ৪০ (সাধারণ জ্ঞান) নম্বরের এমসিকিউ পরীক্ষা ও ৬০ (অঙ্কন) নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউর জন্য সময় থাকবে ৩০ মিনিট ও লিখিতের জন্য সময় থাকবে ৬০ মিনিট।

তাছাড়া এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্টের ওপর ভিত্তি করে নির্দিষ্ট হারে ২০ নম্বর যোগ করা হবে।

পরীক্ষা কেন্দ্র:

এবারও ঢাকাসহ মোট আট বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এছাড়া অন্যান্য নিয়মও বিগত বছরকে অনুসরণ করে হবে জানিয়েছেন অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

সারা দেশের কেন্দ্রগুলো হলো— ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে, চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

টিএস

×