ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শিক্ষা ব্যবস্থা নিয়ে যে বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ১২:২২, ২৪ সেপ্টেম্বর ২০২৩

শিক্ষা ব্যবস্থা নিয়ে যে বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি।

কেরানি তৈরির শিক্ষা ব্যবস্থা স্বাধীন দেশের জন্য শুভকর নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। 

শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী নগরীর মদীনাতুল উলুম কামিল মাদরাসায় মাদরাসা শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় মাদরাসা শিক্ষক সমাবেশের প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। সমাবেশে রাজশাহী বিভাগের ৮টি জেলার সকল মাদরাসার অধ্যক্ষ বা প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। 

আরও পড়ুন :ভূমিকম্পে কেঁপে উঠল মিয়ানমার

শিক্ষামন্ত্রী বলেন, কেরানি তৈরির শিক্ষা ব্যবস্থা স্বাধীন দেশের জন্য শুভকর নয়। যে ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থা আমাদের আছে তা কেরানী পয়দা করার ব্যবস্থা। কারণ তারা চেয়েছিল এখান থেকে শুধু কেরানি তৈরি করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন,  কেরানি তৈরির শিক্ষা ব্যবস্থা স্বাধীন দেশের জন্য শুভকর নয়। যে ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থা আমাদের আছে তা কেরানী পয়দা করার ব্যবস্থা। কারণ তারা চেয়েছিল এখান থেকে শুধু কেরানি তৈরি করা হবে। কোন পরিকল্পনাবিদ বা সিদ্ধান্ত গ্রহণকারী তৈরির উদ্দেশ্য তাদের ছিল না। কারণ এতে তাদের ক্ষমতা হারাবার ভয় ছিল। ঐ শিক্ষা ব্যবস্থায় শাসক যা বলবে কেরানি তাই করবে। তবে বর্তমান শিক্ষা ব্যবস্থা সেই ধারা থেকে নতুন প্রজন্মকে বের করে আনা হচ্ছে। কোয়ালিটি শিক্ষা ব্যবস্থার দিকে গুরুত্ব দেয়া হচ্ছে। আমরা চাই না একদিনে ৫০০ জায়গায় বোমা ফাটুক, চাই একদিনে ৫০০ টি মডেল মসজিদ হোক।

দীপু মনি বলেন, নতুন শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন হলে কোচিং নির্ভরতা কমবে। শিক্ষার্থীদের মুখস্ত বিদ্যার ওপর নির্ভরতা কমবে। তবে কোচিং ব্যবসায় ভাটা পড়বে এই ভয়ে অনেকে নতুন শিক্ষা ব্যবস্থার সমালোচনা করছেন।

এমএম

×