ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

‘গ্রিপের উদ্যোগে গবেষণা দুর্যোগ হ্রাসে সহায়ক ভূমিকা পালন করেছে’

প্রকাশিত: ২০:১৯, ১৭ সেপ্টেম্বর ২০২৩

‘গ্রিপের উদ্যোগে গবেষণা দুর্যোগ হ্রাসে সহায়ক ভূমিকা পালন করেছে’

সেমিনারে বক্তব্য রাখেন বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার।

আন্তজার্তিক ভূমিকম্পবিদ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, গ্রিপ-এর  উদ্যোগে গবেষণা আমাদের অঞ্চলে লিঙ্গ-প্রতিক্রীয়াশীল স্থিতিস্থাপকতা এবং দুর্যোগ হ্রাসে অগ্রসর হওয়ার জন্য সহায়ক ভূমিকা পালন করেছে, যা সত্যিই প্রশংসনীয়।

জেন্ডার রেস্পন্সিভ রিজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্র্যাকটিস (এজজওচচ) সাউথ এশিয়া- এর উদ্যোগে তিনদিন ব্যাপী আর্ন্তজাতিক সেমিনার রাজধানীর হোটেল সারিনাতে শনিবার (১৬ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে। 

রবিবার (১৭  সেপ্টেম্বর) সেমিনারের দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বাউবির উপ-উপাচার্য (শিক্ষা) ও গ্রিপ সাউথ এশিয়ার রিজিওনাল লিড এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। 

ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, ‘আজকের কৌশল উন্নয়ন কর্মশালা শুরু করার সাথে সাথে এটা স্বীকার করতে বাধা নেই যে, গ্রিপ-এর উদ্যোগে আমাদের অঞ্চলসহ দক্ষিণ এশিয়ায় এই গবেষণা  নিরাপদ এবং উচ্চ স্থিতিস্থাপক অবদান রাখবে।’

স্বাস্থ্য, সুযোগ ও মানবাধিকার নিয়ে বক্তৃতা উপস্থাপনের মধ্যে দিয়ে আগামীকাল সোমবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে এই সেমিনার শেষ হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইডিএমভিএস-এর পরিচালক ড. দিলারা জাহিদ এর সভাপতিত্বে সেমিনারে শ্রীলংকা, ভারত, নেপাল, সাউথ আফ্রিকা, লন্ডন, ল্যাটিন আমেরিকা ও বালাদেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

 

এম হাসান

×