ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নতুন পাঠ্যবই নিয়ে একটি গোষ্ঠী অপপ্রচারে লিপ্ত

প্রকাশিত: ২০:৪৩, ২৭ জানুয়ারি ২০২৩

নতুন পাঠ্যবই নিয়ে একটি গোষ্ঠী অপপ্রচারে লিপ্ত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

নতুন পাঠ্যবই নিয়ে গুজব ছড়িয়ে একটি গোষ্ঠী অপপ্রচারে লিপ্ত রয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলে চাঁদপুর প্রেস ক্লাবের পেছনে ডাকাতিয়ার পাড়ে ব্র্যাকের শিক্ষাতরী উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, মানুষের পূর্বপুরুষ বানর, নতুন পাঠ্যবইয়ের কোথাও এমনটি বলা নেই। এ বিষয়ে গুজব ছড়িয়ে একটি গোষ্ঠী অপপ্রচারে লিপ্ত রয়েছেন। বইয়ে মানুষ আদিযুগে দেখতে কেমন ছিল, এখন কেমন সে বিষয়টি তুলে ধরা হয়েছে। কোথাও বানর নেই। সেখানে একটি বানর বসিয়ে দিয়ে অপপ্রচার চালানো হচ্ছে।

তিনি বলেন, বইয়ে বলা হয়েছে বানর মানুষের পূর্বপুরুষ নয়। আর এ বিষয়ে গুজব ছড়িয়ে একটি গোষ্ঠী অপপ্রচারে লিপ্ত রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শুধু মাধ্যমিকের ৬৫টি বই নতুন করতে হয়েছে। এ ৬৫টি বইয়ের একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত, প্রতিটি অক্ষর আমরা সবাই যে সমানভাবে দেখেছি তা কিন্তু নয়। সেখানে যদি কোনো ভুল থেকে থাকে সে ভুলগুলো অনিচ্ছাকৃত হওয়ার সম্ভাবনাই বেশি। এবং যদি কেউ ইচ্ছাকৃতভাবে সেটি করে থাকেন তাহলে আমরা সেজন্য তদন্ত কমিটি গঠন করেছি। তারপরও এখন পর্যন্ত যে ভুলগুলো বেরিয়েছে তার মধ্যে বেশিরভাগই ১০ বছর আগের বইয়ের ভুল। আমি এখন খুবই খুশি সবাই বই পড়ছে। এতে কোনো বইয়ে আর ভুলত্রুটি থাকবে না।

তিনি বলেন, বইতে উল্লেখ করা হয়েছে একজন শিক্ষার্থী তার শিক্ষককে জিজ্ঞেস করছে মানুষ বানর থেকে হয়েছে কি না? তখন ওই শিক্ষক তাকে উত্তর দিয়েছেন, ‘না’। বানর বা শিম্পাঞ্জি মানুষের পূর্বপুরুষ এ কথাটিই ঠিক নয়। বইয়ে তিনবার এ বিষয়টি বলা হয়েছে। অথচ একটি গোষ্ঠী এ বিষয়টিকে নিয়ে অপপ্রচার চালাচ্ছে। আমাদের বইয়ে যে ছবিটি আছে সে ছবিটিতে রয়েছে বিভিন্ন সময়ের মানুষ—আদিযুগে মানুষ দেখতে কেমন ছিল, এখন দেখতে কেমন। 

এসময় গুজবে কান না দিয়ে আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠান অথবা মোবাইলে এনসিটিবির ওয়েবসাইটে সবাইকে বই পড়ার আহ্বান জানান মন্ত্রী।

এমএম

×