ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

মুক্তিযোদ্ধাদের স্মরণে ইবি শিক্ষার্থীদের পদযাত্রা

আজাহারুল ইসলাম, ইবি 

প্রকাশিত: ১৬:৪৮, ১৬ ডিসেম্বর ২০২২

মুক্তিযোদ্ধাদের স্মরণে ইবি শিক্ষার্থীদের পদযাত্রা

শিক্ষার্থীদের পদযাত্রা

মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে ও বিজয় দিবস উপলক্ষে পায়ে হেঁটে ২৪ কিলোমিটার অতিক্রম করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) তিন শিক্ষার্থী। 

তারা হলেন- আইসিটি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের আব্দুল্লাহ আল নোমান ও মুসতাকিম মুসল্লী পিয়াস এবং একই বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের সাজ্জাদ হোসেন সৈকত। 

মোট সাড়ে ৫ ঘণ্টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে কুষ্টিয়া শহরের পাঁচরাস্তার মোড় পর্যন্ত পায়ে হেঁটে অতিক্রম করেছেন।

শিক্ষার্থীরা জানান, ১৫ ডিসেম্বর ভোর ৬ টায় পায়ে হেঁটে ক্যাম্পাস থেকে কুষ্টিয়ার উদ্দেশ্যে তারা রওনা হন। পথিমধ্যে বিভিন্ন পয়েন্টে বিরতি দিয়ে দিয়ে মোট সাড়ে পাঁচ ঘন্টা অতিক্রম করে বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়ার পাঁচরাস্তার মোড়ে পৌঁছান তারা। আর এই পদযাত্রাকে তারা মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারী শহিদদের উৎসর্গ করেছেন। তাদের এই উদ্দ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। কুষ্টিয়ায় পৌঁছানোর পর তাদের তিন জনকে ফুলেল সংবর্ধনা দেয়া হয়েছে।

পদযাত্রার পরিকল্পনা নিয়ে আব্দুল্লাহ আল নোমান বলেন, আমরা এক সপ্তাহ আগে থেকেই এই পদযাত্রার প্রস্তুতি শুরু করেছিলাম। শারিরীক কোনো সমস্যা যাতে না হয় এজন্য আমরা ইবি ক্যাম্পাসেই প্রতিদিন বিকেলে একটানা হাঁটার অনুশীলন করেছি। 

অবশেষে আমাদের পরিকল্পনা বাস্তবায়ন হয়েছে। এই পদযাত্রাকে আমরা মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে উৎসর্গ করছি।

মুস্তাকিম মুসল্লী পিয়াস বলেন, সুস্থ-সবল থাকতে নিয়মিত হাঁটার অভ্যাস থাকা উচিত সকলের। এই পদযাত্রার মাধ্যমে আমরা নিজেদের সক্ষমতাকে চ্যালেঞ্জ দিয়েছিলাম এবং তা সফলভাবে সম্পন্ন করেছি।

সাজ্জাদ হোসেন সৈকত বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে এরকম একটি অভিজ্ঞতা জীবনের সুন্দর কিছু মুহূর্তের খাতায় জমা থাকবে। আমরা আমাদের এই পদযাত্রা উৎসর্গ করছি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রতি। 

যাদের আত্মত্যাগের কারণে আমরা পেয়েছি এই স্বাধীন বাংলাদেশ, জাতির সেসকল সূর্যসন্তানদের বিনম্রচিত্তে শ্রদ্ধাভরে স্মরণ করছি।

 

এসআর

×