ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ১৮:৫৬, ১৩ সেপ্টেম্বর ২০২২

প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী ১৫ই সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কোন সুযোগ নেই। কেউ প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে তাৎক্ষণিক তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শিক্ষা রূপরেখা-২০২১ ও শিক্ষকদের অনলাইন প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠান শেষে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশে সুষ্ঠুভাবে এসএসসি ও সমমান পরীক্ষা সম্পন্ন করতে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। কারো পক্ষে প্রশ্ন ফাঁস করা সম্ভব নয়। 

শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনার পরও প্রতিবছর পরীক্ষার সময় কোচিং সেন্টার খোলা রাখা হয়। এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষার আগে সারা দেশের কোচিং সেন্টারগুলো বন্ধ রাখা হয়। এ সময় অভিভাবকরা যেন তাদের সন্তানদের কোচিং সেন্টারে না পাঠান। শিক্ষার্থীরা না আসলে কোচিং সেন্টার এমনিতেই বন্ধ থাকবে। 
এরপরও যদি কোন কোচিং সেন্টার খোলা রাখা হয় তবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

দীপু মনি বলেন, নতুন কারিকুলামে ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়ন হবে। ধারাবাহিক মূল্যায়নের জন্য একটি অ্যাপস তৈরি করা হবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের বছর শেষে মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে শিক্ষকদের বেশি গুরুত্ব দিতে হবে। 

এর আগে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণের অ্যাপস এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় তিনি বলেন, ২০২৩ সাল থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলামের বই দেয়া হবে। বিশ্বের চাহিদার সঙ্গে মিল রেখে আমরা নতুন কারিকুলামের রূপরেখা তৈরি করেছি। প্রতিবছর নতুন শিক্ষাক্রম ক্লাস ভিত্তিক বাস্তবায়ন করা হবে। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে আরো বক্তব্য দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বক্কর ছিদ্দীক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব কামাল হোসেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান মো. ফরহাদুল ইসলাম।

আগামী বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশ নেবে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থী ১৫ লাখ ৯৯ হাজার ৭১১জন। দাখিল পরীক্ষার্থী ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন। আর ভোকেশনাল পর্যায়ে পরীক্ষা দেবেন আরও ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন।

মহামারি করোনার কারণে চার মাস পিছিয়ে গত ১৯ জুন চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগ মুহূর্তে দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতির কারণে পরীক্ষা স্থগিত করা হয়। পরে ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরুর নতুন সূচি প্রকাশ করা হয়।

এসআর

×