ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

এফবিসিসিআই পরিচালকদের সংবর্ধনা

আয়রন ও স্টীলখাত উন্নয়নে নীতিগত সহায়তা বাড়ানোর দাবি

প্রকাশিত: ২০:২২, ২০ মে ২০২৪

আয়রন ও স্টীলখাত উন্নয়নে নীতিগত সহায়তা বাড়ানোর দাবি

সংবর্ধনা অনুষ্ঠান

ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিআইয়ের পরিচালনা পর্ষদকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ আয়রন এ্যান্ড স্টীল ইম্পোর্টারস এ্যাসোসিয়েশন। সম্প্রতি ঢাকার অফিসার্স ক্লাবে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি আমিন হেলালী, সম্মিলত ব্যবসায়ী পরিষদের নেতা এফবিসিসিআইয়ের পরিচালক মীর নিজাম উদ্দিন আহমেদ,  নিজাম উদ্দিন রাজেশ, আমির হোসেন নূরানীসহ সংগঠনটির ২০২৩-২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

এসময় আয়রন ও স্টিল খাতের বিদ্যমান ভ্যাট ট্যাক্স সমস্যা ও সঙ্কট উত্তরণে এফবিসিসিআইয়ের সহযোগিতা কামনা করেন বাংলাদেশ আয়রন এ্যান্ড স্টীল ইম্পোর্টারস এ্যাসোসিয়েশনের সভাপতি আবুজার গিফারী জুয়েল। তিনি এ খাত বাঁচাতে বন্ড সুবিধার অপব্যবহার রোধ, অগ্রিম কর প্রত্যাহার, প্রকৃত মূল্যে শুল্কায়নের দাবি জানান। এছাড়া এ খাত উন্নয়নে সরকারি নীতিগত সহায়তা বাড়ানোর দাবি জানান  তিনি। এ সময় আমিন হেলালী বলেন, আপনারা সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে আসুন। এফবিসিসিআই  সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে।

আমির হোসেন নূরানী বলেন, আয়রন ও স্টীল খাত নানামুখী সঙ্কটের মধ্যে রয়েছে। এ খাতের উন্নয়নে সরকারের সহযোগিতা প্রয়োজন। বিশেষ করে বিদ্যমান ভ্যাট ট্যাক্স কমাতে হবে কিংবা সংস্কারের প্রয়োজন রয়েছে। তিনি আরও বলেন, আয়রন ও স্টীল খাত বিকাশে ভ্যাট আইন সহজীকরণ,  অগ্রিম কর (এটি) প্রত্যাহার ও সকল এএইএস কোডের সমান ট্যারিফ করা প্রয়োজন। এ সময় সংগঠটির সাধারণ সম্পাদক আলহাজ নাসির উল্লাহ, সহ-সভাপতি কাজী হাবিবুর রহমান হাবু, কেরানীগঞ্জ স্টীল ব্যবসায়ী সমিতির সভাপতি মাহমুদ আলম আয়রন ও স্টীল খাতের বিদ্যমান সঙ্কট দূর করার জন্য সরকারের সহযোগিতা কামনা করেন। বক্তারা বলেন, এখাত থেকে বছরে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকার রাজস্ব পায় সরকার। অথচ নীতিগত সহায়তা বাড়ানো হলে সরকারের রাজস্ব আয় আরও বাড়তো। এছাড়া নতুন বিনিয়োগকারীরা উৎসাহিত হতেন। সভা শেষে এফবিসিসিআইয়ের পরিচালকদের হাতে সংগঠনটির পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেওয়া হয়। এছাড়া নৈশভোজে অংশগ্রহন করেন আমন্ত্রিত অতিথিরা।

এম শাহজাহান

×