ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

জেলায় জেলায় অভিযান

আমদানির ৫২ হাজার টন পেঁয়াজ আসছে

​​​​​​​অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:১০, ১১ ডিসেম্বর ২০২৩

আমদানির ৫২ হাজার টন পেঁয়াজ  আসছে

.

ভারত থেকে আমদানির জন্য ঋণপত্র (এলসি) খোলা ৫২ হাজার টন পেঁয়াজ দ্রুত দেশে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। লক্ষ্যে ভারতের বাংলাদেশ হাইকমিশনকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পরও চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে একদিনে ৭৪৩ টন পেঁয়াজ এসেছে। আগের এলসিকৃত আরও পেঁয়াজ শীঘ্রই দেশে আনা হবে। এছাড়া বেশি দাম পাওয়ায় খেত থেকে আগাম মুড়িকাটা পেঁয়াজ তুলছেন পাবনা ফরিদপুরের কৃষকরা। কারণে পুরান পেঁয়াজের সঙ্গে অনেক বাজারে নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে। তবে রবিবারও আগের মতো মান জাতভেদে ২২০-২৫০ টাকায় বিক্রি হয়েছে পেঁয়াজ। তবে সরকারি বিভিন্ন উদ্যোগ দেশী মুড়িকাটা পেঁয়াজ ওঠায় শীঘ্রই দাম কমে আসবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট বেশি দামের আশায় পেঁয়াজ মজুদ করে ফেলেছেন। ফলে খুচরা পর্যায়ে পেঁয়াজের সংকট রয়েছে। অনেক দোকানে পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। মজুতকৃত পেঁয়াজ বাজারে নিয়ে আসতে রবিবার সকাল থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এছাড়া ্যাব, পুলিশ, ডিবি জেলা প্রশাসন থেকেও বাজার তদারকি করা হচ্ছে। এদিকে, আকস্মিকভাবে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় উষ্মা প্রকাশ করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেছেন, ১২০ টাকার পেঁয়াজ একদিনের ব্যবধানে ২০০ টাকা হয়ে যায়, এটা কোনোভাবেই যৌক্তিক নয়। রবিবার রাজধানীর শের- বাংলা নগরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনের মাল্টিপারপাস হলে ভ্যাট দিবস ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত সেমিনারে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আগের দিন ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে, আর পরদিনই পেঁয়াজের দাম ৭০-৮০ টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। ব্যবসায়ীদের বুঝতে হবে, এদেশের জনগণের জন্যই তাদের ব্যবসা। অবশ্যই তারা লাভ করবেন, তাই বলে আগের দিন ছিল ১২০ টাকা, একদিনের মধ্যে ২০০ টাকা হয়ে যায়, এটা কোনোভাবেই যৌক্তিক নয়।

তপন কান্তি ঘোষ বলেন, বাজার পরিস্থিতি মানুষের নাগালের মধ্যে রাখতে নিত্যপণ্যে শুল্ক প্রত্যাহার করা হয়। রাজস্ব কমলেও এসব উদ্যোগ আমাদের নিতে হয়। এর সঙ্গে রাজনৈতিক বিষয়ও যুক্ত থাকে। একইভাবে দেশী শিল্পকে সহায়তা দেওয়ার জন্য কর মওকুফ করা হয়। পেঁয়াজের আমদানির বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, মূলত পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতীয় দূতাবাসে চিঠি পাঠানো হয়েছে। প্রাইভেট সেক্টরের ৫২ হাজার টন পেঁয়াজ আমদানির এলসি খোলা আছে। সেগুলো যাতে ছাড়া হয় সে বিষয়ে তাদের অনুরোধ করা হয়েছে। আশা করা যাচ্ছে দ্রুতই এসব পেঁয়াজ দেশে আসবে।

বাজারে বাজারে অভিযান চট্টগ্রাম থেকে স্টাফ রিপোর্টার জানান, জেলায় পেঁয়াজের বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে। এতে পেঁয়াজের দাম বেশি নেওয়ায় চার প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় ব্যবসায়ীকে একলাখ টাকা জরিমানা করা হয়েছে। বাগেরহাট থেকে স্টাফ রিপোর্টার জানান, জেলায় অভিযান চালিয়ে তিন ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। নিজস্ব সংবাদদাতা মাগুরা থেকে জানান, জেলায় পেঁয়াজের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। বান্দরবান সংবাদদাতা জানান, বাজারে অভিযানের খবরে ১১০ টাকা কমেছে পেঁয়াজের দাম। নিজস্ব সংবাদদাতা ঝালকাঠি থেকে জানান, জেলায় ভোক্তা অধিদপ্তর অভিযান পরিচালনা অব্যাহত রেখেছে। নিজস্ব সংবাদদাতা বরগুনা থেকে জানান, জেলায় এক রাতে দাম বেড়ে দ্বিগুণ হয়েছে পেঁয়াজের দাম। এছাড়া স্টাফ রিপোর্টার বাগেরহাট থেকে জানান, জেলায় অভিযানের পর পেঁয়াজের দাম কমে এসেছে। এছাড়া দাম বেশি নেওয়ায় জরিমানা করা হয়েছে তিন ব্যবসায়ীকে।

×