ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ১৫ মাসে সর্বনিম্ন

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০১:১৮, ২১ মার্চ ২০২৩

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ১৫ মাসে সর্বনিম্ন

জ্বালানি তেলের দাম সর্বনিম্ন

বিশ্বব্যাপী ব্যাংকিং খাতে চলমান অস্থিরতার কারণে ফের জেঁকে বসেছে বৈশ্বিক মন্দার শঙ্কা। আর তার প্রভাবে অপরিশোধিত জ্বালানি তেলের বাজারে শুরু হয়েছে ব্যাপক দরপতন। সোমবার বিশ্ববাজারে তেলের দাম নেমে গেছে গত ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে।
বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, সোমবার দিনের শুরুতেই অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম নেমে গিয়েছিল ব্যারেলপ্রতি ৭০ দশমিক ৫৬ মার্কিন ডলারে। এটি ২০২১ সালের ডিসেম্বরের পর থেকে ব্রেন্টের সর্বনিম্ন দাম। আর গত সপ্তাহে এর দাম কমেছে প্রায় ১২ শতাংশ, যা গত ডিসেম্বরের পর থেকে সর্বোচ্চ সাপ্তাহিক পতন।
একই অবস্থা যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটেরও (ডব্লিউটিআই)। এদিন সকালে এপ্রিলে ডেলিভারিযোগ্য ডব্লিউটিআই’র দাম নেমে যায় ৬৪ দশমিক ৫১ ডলারে, যা ২০২১ সালের ডিসেম্বরের পর থেকে সর্বনিম্ন। আর গত সপ্তাহে এর দরপতন হয়েছে প্রায় ১৩ শতাংশ, যা ২০২২ সালের এপ্রিল মাসের পর থেকে সবচেয়ে বড় সাপ্তাহিক পতন।
বিশ্ববাজারে জ্বালানি তেলের এমন ব্যাপক দরপতনের পেছনে বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থায় চলমান অস্থিরতা এবং তার মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের সুদের হার বাড়ানোর সম্ভাবনা বড় প্রভাবক হিসেবে কাজ করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংকের হঠাৎ পতনের মধ্য দিয়ে ব্যাংকিং খাতের সাম্প্রতিক এ অস্থিরতার শুরু। এই সংকট ছড়িয়ে পড়া আটকানোর চেষ্টায় একীভূত হওয়ার ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ডের দুই বৃহত্তম ব্যাংক।
দেশটির দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ক্রেডিট সুইসকে ৩২৩ কোটি ডলারে কিনে নিচ্ছে সেখানকার বৃহত্তম ব্যাংক ইউবিএস।

×