ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

রেমিট্যান্সে সৌদিকে হারিয়ে প্রথমে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১৯:২১, ১০ জানুয়ারি ২০২৩; আপডেট: ১৯:২১, ১০ জানুয়ারি ২০২৩

রেমিট্যান্সে সৌদিকে হারিয়ে প্রথমে যুক্তরাষ্ট্র

রেমিট্যান্স

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা। ফলে রেমিট্যান্সের উৎস হিসেবে এখন প্রথম অবস্থানে যুক্তরাষ্ট্র। এছাড়া প্রথম থেকে দ্বিতীয় অবস্থানে নেমে এসেছে সৌদি আরব এবং দ্বিতীয় থাকা আরব আমিরাতের এখন তৃতীয় স্থানে। 

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের হালনাগাদ প্রতিবেদনের তথ্য মতে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে যুক্তরাষ্ট্র থেকে ব্যাংকিং চ্যানেলে ১৯৬ কোটি ৬৬ লাখ (১ দশমিক ৯৬ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১৬ শতাংশ বেশি। 

এদিকে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) মোট রেমিট্যান্স এসেছে ১ হাজার ৪৯ কোটি ৩২ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ২৫ কোটি ৩৭ লাখ মার্কিন ডলার বেশি এসেছে।

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ১৩৩ কোটি ৭১ লাখ ডলার। যুক্তরাজ্য থেকে এসেছে ৯১ কোটি ১১ লাখ ডলার এবং কুয়েত থেকে এসেছে ৭৬ কোটি ২৮ লাখ ডলার।  

ছয় মাসে শীর্ষ ১০-এ থাকা অন্য দেশগুলো মধ্যে কাতার প্রবাসীরা পাঠিয়েছেন ৬৯ কোটি ৯২ লাখ ডলার, ইতালি থেকে এসেছে ৬১ কোটি ৯ লাখ ডলার, মালয়েশিয়া থেকে ৫৪ কোটি ৩৪ লাখ ডলার, ওমান থেকে ৩১ কোটি ৩১ লাখ ডলার এবং বাহরাইন থেকে রেমিট্যান্স এসেছে ২২ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশে স্বাধীনের পর সব সময় সৌদি আরব থেকে রেমিট্যান্স আসলেও এবার সেই প্রবাহ কমেছে ২১ দশমিক ৫৩ শতাংশ। গত ছয় মাসে ১৯০ কোটি ৯১ লাখ ডলার পাঠিয়েছেন সৌদি প্রবাসীরা। আর গত অর্থবছরের একই সময়ে রেমিট্যান্স এসেছিল ২৪৩ কোটি ৩৪ লাখ ডলার।

 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×