ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

অবিন্তা গ্যালারির আয়োজনে যুক্তরাষ্ট্রে জামাল ও কনকের প্রদর্শনী

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৫, ২৪ সেপ্টেম্বর ২০২২

অবিন্তা গ্যালারির আয়োজনে যুক্তরাষ্ট্রে জামাল ও কনকের প্রদর্শনী

অক্টোবরে যুক্তরাষ্ট্রে জামাল আহমেদ ও কনক চাঁপা চাকমার প্রদর্শনী উপলক্ষে অবিন্তা গ্যালারিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়

চারুশিল্পের ভুবনে স্বকীয়তার স্বাক্ষর রাখা দুই চিত্রশিল্পী জামাল আহমেদ ও কনক চাঁপা চাকমা। চিত্রকর্ম সৃজনের দুজনের মাঝে মিল খুঁজে পাওয়া যা। উভয় চিত্রকরের ক্যানভাসে উদ্ভাসিত হয় জীবনের প্রতিচ্ছবি।  চিত্রপটে ভেসে বেড়ায় যাপিত জীবনের স্পন্দন।  নানা আঙ্গিকে ধরা দেয় জীবনপ্রবাহ। বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনচিত্র পরিণত হয় তাদের ছবি আঁকার বিষয়ে। পাশাপাশি জীবনের সমান্তরালে সেসব চিত্রকর্মে উঠে আসে নিসর্গের সৌন্দর্যময়তা।  সেই সুবাদে নদী থেকে বৃক্ষ, পাহাড় কিংবা ঝরনা ঠাঁই করে নেয় তাদের ক্যানভাসে। জামাল আহমেদ যেমন ক্যানভাসে উঠে আসা সমতলের জীবনপ্রবাহের উল্টোদিকে কনক চাপার চিত্রপটে উঁকি দেয় পাবর্ত্য জীবন ও জনপদের দৃশ্যকল্প। আর এই
দুই শিল্পীর তেমন কিছু চিত্রকর্ম আগামী ১৫ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির গান্ধী মেমোরিয়াল সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রদর্শনী। সিম্ফনি অব রিভার্স এ্যান্ড হিলস শীর্ষক শিল্পায়োজনটির আয়োজন করছে অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টস। প্রদর্শনীটির কিউরেট করেছেন শিল্পকর্মী সুলতান মোহাম্মদ মাইনুদ্দিন। দেশের দুই প্রখ্যাত শিল্পীকে বৈশ্বিক পরিম-লে পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে।
শনিবার বিকেলে উত্তর বাড্ডার প্রগতি সরণির অবিন্তা গ্যালারিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে উপস্থিত ছিলেন অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের চেয়ারপার্সন নীলু রওশন মোরশেদ, শিল্পীদ্বয় জামাল আহমেদ ও কনক চাপা চাকমা এবং অবিন্তা গ্যালারির কিউরেটর সুলতান মোহাম্মদ মাইনুদ্দিন।
নীলু রওশন মোরশেদ বলেন, দেশের দুজন শিল্পীর প্রতিভা আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করা এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য। পাশাপাশি বাংলাদেশের শিল্পের সঙ্গে বিদেশী শিল্পানুরাগীদের  বন্ধন গড়ে তোলা হবে এ প্রদর্শনীর মাধ্যমে।
জামাল আহমেদ বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে মূলত আমদের শিল্পের ভুবনকে মার্কিন জনগণের সামনে তুলে ধরতে চাই।
কনক চাপা চাকমা বলেন, বাংলাদেশ বৈচিত্র্যময় সংস্কৃতির দেশ। আমি আমার ছবির মধ্য দিয়ে সেই বৈচিত্র্যময়তাকেই মার্কিন মুলুকের মানুষের কাছে তুলে ধরতে চাই।
প্রদর্শনীতে শিল্পী জামাল আহমেদের ২২টি শিল্পকর্ম ও শিল্পী কনক চাপা চাকমার ২২টি শিল্পকর্মসহ মোট ৪৪টি চিত্রকর্ম উপস্থাপিত হবে।  আগামী  ১৫ অক্টোবর শুরু হওয়া প্রদর্শনীটি চলবে ৩০ অক্টোবর পর্যন্ত।
প্রসঙ্গত, প্রদর্শনীটি অলাভজনক প্রতিষ্ঠান অবিন্তা কবির ফাউন্ডেশনের অংশ  অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে। ২০১৭ সালে অবিন্তা কবির ফাউন্ডেশনের যাত্রা শুরু হয়, যা বর্তমানে ঢাকায় ফাউন্ডেশনের প্রতিষ্ঠিত স্কুলের মাধ্যমে ১০৬ জন সুবিধাবঞ্চিত মেয়ে শিশুকে বিনামূল্যে  দুপুরের খাবার ও ইউনিফর্মসহ শিক্ষা প্রদান করছে। এ ছাড়াও অবিন্তা কবির ফাউন্ডেশন মেধাবী শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের আটলান্টায় অবস্থিত এমোরি বিশ্ববিদ্যালয়ে বৃত্তির সুযোগ প্রদান করে থাকে।

monarchmart
monarchmart