মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাত হাজার পয়েন্টেই ঘুরপাক খাচ্ছে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের প্রথম সপ্তাহ কেটেছিল স্বপ্নের মতো। মাসের শেষ তা মিলিয়ে যাচ্ছে। কাক্সিক্ষত মুনাফা না পেয়ে শেয়ারের বিক্রি বাড়িয়েছেন তারা। শেয়ার বিক্রির চাপে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক ৭ হাজার মনস্তাত্ত্বিক বাধা পার হতে পারছে না। বাধা অতিক্রমে কোন টোটকাই আর কাজে আসছে না। তবে সার্বিক সূচক বেশি না কমলেও অধিকাংশ কোম্পানির দরপতন ঘটেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। এই পতনের বাজারেও দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে সাত কোম্পানির শেয়ার।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শুরুতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। আগেরদিনের ধারা থেকে বের হয়ে বৃহস্পতিবার লেনদেন শুরু হতেই প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ১০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের ১৯ মিনিটের মাথায় সূচকটি ২৩ পয়েন্ট বেড়ে যায়। এই দরবৃদ্ধি প্রথম আড়াই ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকে। একপর্যায়ে দুপুর ১২টা ১৮ মিনিটে ডিএসইর প্রধান সূচক ২৮ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু কিছুক্ষণ পরই পরিস্থিতি বদলে যেতে থাকে। বিক্রির চাপ বাড়ায় দরপতন হতে থাকে একের পর এক প্রতিষ্ঠানের। লেনদেনের শেষ পর্যন্ত পতনের এই ধারা অব্যাহত থাকে। ফলে সূচকের পতন দিয়েই দিনের লেনদেন শেষ হয়।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগেরদিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ৭ হাজার ২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে ২ হাজার ৬০২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগেরদিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৪৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২১৯ কোটি টাকা। আগেরদিন লেনদেন হয় ১ হাজার ১১৫ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১০৩ কোটি ২২ লাখ টাকা। ডিএসইতে ১৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ১৮৪টির। আর ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে। গত দিনের দরপতনের ধাক্কা সামলে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার ছিল আগ্রহের শীর্ষে। এছাড়া আরএকে সিরামিক, কুইনসাউথ, বেক্সিমকো, ফু-ওয়াং ফুড ও বাংলাদেশ বিল্ডিং সিস্টেম বিনিয়োগকারীদের নজর কেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১২টি প্রতিষ্ঠানের মধ্যে ১২২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৭টির এবং ৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

শীর্ষ সংবাদ:
ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         দেশে ২৬ কোটি ৪ লাখ ৩৫ হাজার টিকা প্রয়োগ সম্পন্ন         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া