বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউক্রেন যুদ্ধ এড়ানোর চেষ্টা

ইউক্রেন যুদ্ধ এড়ানোর চেষ্টা
  • ‘নরম্যান্ডি ধাঁচের’ আলোচনায়
  • সম্মত চার দেশ

ইউক্রেন নিয়ে চলমান উত্তেজনা অবসানের লক্ষ্যে ‘নরম্যান্ডি ধাঁচের’ আলোচনায় সম্মত হয়েছে বিশ্বের চার দেশ। বুধবার প্যারিসে রাশিয়া, ইউক্রেন, ফ্রান্স ও জার্মানির রাজনৈতিক উপদেষ্টারা এ বৈঠকে মিলিত হবেন। রবিবার রুশ সরকারের এক শীর্ষ কর্মকতা বৈঠকের বিয়টি নিশ্চিত করেন। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের টানাপোড়েনের মধ্যে এই খবর প্রকাশ্যে এলো। নরম্যান্ডি ধাঁচের ওই বৈঠকে সমাধান সূত্র খুঁজতে চারটি বিষয় নিয়ে আলোচনা হতে পারে। এর মধ্যে ইউক্রেন যুদ্ধ এড়ানোর বিষয়টি প্রথম অগ্রাধিকার পাবে। রাশিয়ার প্রধান মধ্যস্থতাকারী দিমিত্রি কোজাক বৈঠকে উপস্থিত থাকবেন। খবর স্পুটনিক, আলজাজিরা ও তাস ডটকমের।

এদিকে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের চরম উত্তেজনার মধ্যেই কিয়েভে সামরিক সহায়তা পাঠিয়েছে ওয়াশিংটন। শনিবার মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, ২০ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তার প্রথম চালান ইউক্রেনে পৌঁছেছে । রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে যে কোন মুহূর্তে হামলা চালিয়ে বসতে পারে। ইউক্রেন সীমান্তে লক্ষাধিক রুশ সেনা অবস্থান করছে। এ নিয়ে দেশটির উৎকণ্ঠার শেষ নেই। কিছু একটা করতে যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রপ্রধানদের কাছে সহযোগিতা চাইছে কিয়েভ। মস্কো যদি ইউক্রেনে হামলা করেই বসে এরজন্য পুতিনকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো।

এমন উত্তেজনার মধ্যেই নিরাপত্তা সহায়তা প্যাকেজের প্রথম চালান পাঠাল বাইডেন প্রশাসন। কিয়েভে অবস্থিত মার্কিন দূতাবাস শনিবার ফেসবুকে বিবৃতিতে জানিয়েছে, রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার্থে দেশটির সশস্ত্র বাহিনীকে এই ধরনের সহায়তা যুক্তরাষ্ট্র ভবিষ্যতেও অব্যাহত রাখবে। এমন বিপদে সামরিক সহায়তা পেয়ে যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। ওদিকে সোমবারের মধ্যে ইউক্রেনে অবস্থানরত সকল দূতাবাস কর্মী এবং তাদের পরিবারের সদস্যদের দ্রুত যুক্তরাষ্ট্রে ফিরে আসার নির্দেশ দিয়েছে বাইডেন প্রশাসন। শনিবার প্রকাশিত এক মার্কিন গণমাধ্যমের খবরে এ কথা বলা হয়। প্রতিবেদনটিতে আরও বলা হয়, মার্কিন নাগরিকদের বাণিজ্যিক বিমানে করে জরুরী ভিত্তিতে ইউক্রেন ত্যাগ করতে হবে। কারণ দুই দেশের মধ্যে এখনও বাণিজ্যিক ফ্লাইট চালু আছে। তবে এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোন বিবৃতি পাওয়া যায়নি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, এ মুহূর্তে বিষয়টি নিয়ে বিবৃতি প্রকাশের কিছু নেই। নিরাপত্তার বিষয়ে আমরা তাৎক্ষণিক পদক্ষেপ নিয়ে থাকি।

ইউক্রেন ইস্যুতে বিতর্কিত মন্তব্যের জেরে পদত্যাগ করেছেন জার্মানির নৌ-প্রধান কে-আশিম শনবাখ। সম্প্রতি তিনি বলেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ করতে চেয়েছিল এটি ‘ননসেন্স’ কথা। রুশ প্রেসিডেন্ট পুতিন অন্য প্রেসিডেন্টদের মতোই সম্মান চেয়েছিলেন। পশ্চিমা দেশগুলোর উচিত পুতিনকে সম্মান দেয়া। তার এমন মন্তব্যের পরই সমালোচনার ঝড় শুরু হয়। শনিবার পদত্যাগের বিষয়টি নিজেই নিশ্চিত করে বলেন, আরও ক্ষতি এড়াতে অবিলম্বে পদত্যাগ করেছি। ব্রিটেন বলেছে, ভøাদিমির পুতিন ইউক্রেনের নেতৃত্ব দেয়ার জন্য সেদেশের সরকারে ‘মস্কোপন্থী কাউকে বসানোর ষড়যন্ত্র’ করছেন।

ব্যতিক্রমী এই পদক্ষেপে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় ক্রেমলিনের সম্ভাব্য প্রার্থী হিসেবে ইউক্রেনের সাবেক এমপি ইয়েভেন মুরায়েভের নামও প্রকাশ করেছে। এছাড়া ইউক্রেনের আরও চারজন রাজনীতিবিদের নাম বলেছে ব্রিটিশ পররাষ্ট্র দফতর, যারা রাশিয়ার গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ রেখে আসছে বলে যুক্তরাজ্যের ভাষ্য।

শীর্ষ সংবাদ:
‘আন্তর্জাতিকভাবে রিফুয়েলিংয়ের জায়গা হবে কক্সবাজার’         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা