বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে ট্রেন চলাচল বন্ধ রাখার হুশিয়ারি

মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে ট্রেন চলাচল বন্ধ রাখার হুশিয়ারি
  • রাজশাহীতে রেলওয়ে রানিং স্টাফদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ পশ্চিমাঞ্চল রেলে মাইলেজ নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের দাবি জানিয়েছে ট্রেন পরিচালনায় নিয়োজিত রাজশাহীর লোকো মাস্টার ও রানিং স্টাফদের সংগঠন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ সংগ্রাম পরিষদ। তাদের দাবি পূুরণ না হলে আগামী ৩১ জানুয়ারি থেকে ট্রেন চলাচল বন্ধসহ অনির্দিষ্টকালের কর্ম বিরতির হুশিয়ারি দেওয়া হয়।

রবিবার দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশনে বিক্ষোভ শেষে তারা এ ঘোষনা দেন। পরে দাবি আদায়ে সংগঠনটির নেতারা পশ্চিমাঞ্চল রেল ভবনে ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত স্মারকলিপি পেশ করেন। তারা বলেন, ৩০ জানুয়ারীর মধ্যে বেতন-ভাতা আগের নিয়মে পরিশোধ করা না পরের দিন ৩১ কজানুয়ারি থেকে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হবে। তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি পালন করবেন।

লোকো মাস্টাররা জানান, ট্রেন চালক, সহচালক, পরিচালক ও টিকেট চেকারদের দিনের কাজের সময় ৮ ঘণ্টা হলেও তারা গড়ে ১৫ থেকে ১৬ ঘন্টা কাজ করেন। নির্ধারিত সময়ের তুলনায় বেশী কাজ করায় প্রতি মাসে বিশেষ আর্থিক সুবিধা হিসেবে প্রায় তিন মাসের সমপরিমাণ টাকা পেয়ে থাকেন। যা রেলওয়ের ভাষায় মাইলেজ হিসেবে স্বীকৃত। তবে সম্প্রতি রাষ্ট্রের বেসামরিক কর্মীদের মূল বেতনের অতিরিক্ত অর্থ পাওয়ার বিধান নেই মর্মে অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে রেলের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিল করে। এ থেকেই শুরু হয় জটিলতা।

তারা বলেন, হঠাৎ মাইলেজ বন্ধ করায় তারা বিপাকে পড়েছেন। তাদের ন্যায্য দাবি ও বিরাজমান জটিলতা নিরসন না হলে আগামী ৩১ জানুয়ারি থেকে ট্রেন চানানো বন্ধ রেখে কর্মবিরতি পালন করবেন।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         রায়পুরে মাদ্রাসা ছাত্রী হত্যায় ৪ জনের যাবজ্জীবন         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস