মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচন কমিশন আইন দ্রুত করার পরামর্শ বিদেশী কূটনীতিকদের

স্টাফ রিপোর্টার ॥ আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে নতুন নির্বাচন কমিশন গঠনে দ্রুত আইন করার পরামর্শ দিয়েছেন বিদেশী কূটনীতিকরা। সেই সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে সরকারের ভাবনা জানতে চেয়েছেন তারা।

রাজধানীর বেইলি রোডের ফরেন সার্ভিস এ্যাকাডেমিতে রবিবার সকালে ঢাকায় বিদেশী কূটনীতিকদের উদ্দেশে ব্রিফিংয়ের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানেই আগামী সংসদ নির্বাচন নিয়ে সরকারের অবস্থান জানতে চান কূটনীতিকরা।

নতুন বছরের শুরু উপলক্ষে আয়োজিত এ ব্রিফিংয়ে স্থানীয় পর্যায়ের নির্বাচনে সহিংসতার পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও উদ্বেগ জানান কয়েকটি দেশের কূটনীতিকরা।

এই ব্রিফিংয়ের কথা আগে থেকে সংবাদমাধ্যমকে জানানো না হলেও রবিবার সন্ধ্যায় একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

ব্রিফিংয়ে ঢাকায় নিযুক্ত সব বিদেশী মিশনপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়। বাংলাদেশের পক্ষে এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মোঃ তাজুল ইসলামসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানে প্রায় ৪০ বিদেশী কূটনীতিক যোগ দেন।

বৈঠক সূত্র জানায়, ইভিএমসহ নির্বাচনী পদ্ধতিতে কী পরিবর্তন আসতে পারে, সে বিষয়ে জানতে চেয়েছেন কূটনীতিকরা। বিশেষ করে কীভাবে নির্বাচন কমিশন গঠন হবে, সে বিষয়ে জোর দেন তারা। কমিশন গঠনে দ্রুত সময়ের মধ্যে আইন করার তাগিদ দেয়া হয় বিদেশী কূটনীতিকদের পক্ষ থেকে।

এর আগে ২০১৭ সালের শুরুতে নির্বাচন কমিশন গঠন নিয়ে জাতিসংঘের নেতৃত্বে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার জন্য চিঠি দিয়েছিলেন পাঁচ দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা। বৈঠকে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন কয়েক দেশের কূটনীতিকরা। বিষয়টি নিশ্চিতে সরকারের শক্ত অবস্থানের পরামর্শও দেন তারা।

নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে কূটনীতিকদের পরামর্শ সম্পর্কে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, তারা কী বলল বা না বলল, তার থেকে বেশি জরুরী আমাদের জনগণ কী বলল। দেখেন না, অপেক্ষ করেন, কাল-পরশু পর্যন্ত অপেক্ষা করেন।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কূটনীতিকদের উদ্বেগের বিষয়ে আইনমন্ত্রী বলেন, তাদের যা বলেছি, তা পাবলিকলিও বলেছি। ইতোমধ্যেই এগুলো বলেছি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সাংবিধানিক বাধ্যবাধকতা সমুন্নত রাখার ওপর জোর দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী সংক্ষিপ্তভাবে চলমান স্থানীয় সরকার নির্বাচন নিয়েও কথা বলেন। দেশে এই প্রথম ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর কোন প্রতিনিধি ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বলে উল্লেখ করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি ইঙ্গিত দেয় যে, কাঁচের সিলিং ফাটতে শুরু করেছে। আমরা জনগণের ক্ষমতায়নের মাধ্যমে তাদের অধিকারের উন্নয়ন ও সুরক্ষার জন্য অঙ্গীকারাবদ্ধ।

ব্রিফিংয়ে এলজিআরডি মন্ত্রী চলমান স্থানীয় সরকার নির্বাচনের বিভিন্ন ধাপ ও ফল সম্পর্কে কূটনীতিকদের অবহিত করেন। তিনি জানান, এসব নির্বাচনে বিপুলসংখ্যক স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন।

কূটনীতিকদের উদ্দেশে ব্রিফিংয়ে আইনমন্ত্রী নির্বাচন কমিশন গঠনের পদ্ধতি এবং বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের বিষয় তুলে ধরেন। তিনি জানান, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার বা অপপ্রয়োগ ঠেকাতে সরকার চেষ্টা করছে।

বিনা প্রতিদ্ব›িদ্বতার নির্বাচন সম্পর্কে কূটনীতিকদের প্রশ্নের জবাবে সরকারের পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের নজির তুলে ধরা হয়। ব্রিফিংয়ে দেশের ব্যবসায়িক অংশীদারদের ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে সরকারের উদ্যোগ তুলে ধরেন।

শীর্ষ সংবাদ:
জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         এমপিও ভুক্তির দাবিতে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের অবস্থান কর্মসূচি স্থগিত         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         সোনারগাঁয়ে মেম্বার প্রার্থী জুতা পায়ে দিয়ে শহীদ মিনারে উঠে ফোটোসেশন         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩