বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনাকালেও দেশ বিদেশের সিনেমা দেখার সুযোগ

করোনাকালেও দেশ বিদেশের সিনেমা দেখার সুযোগ
  • শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

মোরসালিন মিজান ॥ আবারও করোনাকালে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত বছর যারপরনাই বৈরী সময়ে এ উৎসবের আয়োজন করা হয়েছিল। এবারও প্রায় অভিন্ন পরিস্থিতি। করোনা সংক্রমণ বাড়ছে। বাড়ছে শঙ্কা। ইতোমধ্যে সরকারীভাবে বিধিনিষেধও জারি করা হয়েছে। পূর্ব ঘোষিত অনেক উৎসব অনুষ্ঠান থেকে নিজেদের গুটিয়ে নিয়েছেন আয়োজকরা। ব্যতিক্রম শুধু রেইনবো চলচ্চিত্র সংসদ। সংসদের উদ্যোগে প্রতিকূলতার মধ্যেই শুরু হয়েছে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। শনিবার রাজধানীর জাতীয় জাদুঘরে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত উৎসবটি চলার কথা।

এবারও প্রধান দুটি ভেন্যু পাবলিক লাইব্রেরি ও জাতীয় জাদুঘর। উৎসব উপলক্ষে উভয় ভেন্যু মোটামুটি সাজিয়ে নেয়া হয়েছে। বিশ^বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা অভিনেতা অভিনেত্রীর প্রতিকৃতি স্থাপন করা হয়েছে বহিরাঙ্গণে। উৎসবের অফিসিয়াল পোস্টারটি দৃশ্যমান হচ্ছে সর্বত্র। এতে কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা জহির রায়হানের ‘স্টপ জেনোসাইড’র একটি স্থিরচিত্র ব্যবহার করা হয়েছে। মুক্তিযুদ্ধের ওপর নির্মিত তথ্যচিত্রের পোস্টার, পোস্টারটির মাধ্যমে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কথাই হয়তো স্মরণ করিয়ে দিচ্ছেন আয়োজকরা। আর ভেতরে চলছে প্রদর্শনী।

জাতীয় জাদুঘরের দুটি মিলনায়তনে উৎসবের সিনেমা দেখানো হচ্ছে। প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তনে একযোগে চলছে প্রদর্শনী। পাশেই পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, সেখানেও সিনেমা দেখানো হচ্ছে। শিল্পকলা একাডেমিতে দেখতে চাইলে যেতে হবে জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তনে। ধানম-ির যারা, তাদের জন্য থাকছে আলিয়ঁস ফ্রঁসেস। চাইলে মধুমিতা সিনেমা হল এবং বসুন্ধরা সিটি ও সীমান্ত স্কয়ারের স্টার সিনেপ্লেক্সেও উৎসবের ছবি দেখা যাবে।

এবারের উৎসবে বাংলাদেশসহ ৭৩ দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হওয়ার কথা রয়েছে। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১০৭টি। স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২০টি। বাংলাদেশের চলচ্চিত্র ৪১টি। এর মধ্যে ৩৩টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ৮টি পূর্ণদৈর্ঘ্য।

দেখার সুবিধার্তে ১০ বিভাগে ভাগ করে ছবিগুলো প্রদর্শিত হবে। এই যেমন এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট এ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগ।

উদ্বোধনী দিন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে দেখানো হয় ‘স্প্রিং ব্লোসম।’ অতিথিসহ অল্পসংখ্যক দর্শক সিনেমাটি দেখেন। এর আগে সীমিত পরিসরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী ও উৎসব কমিটির নির্বাহী সদস্য ম. হামিদ। উৎসব কমিটির নির্বাহী সদস্য মফিদুল হকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

তবে বরাবরের মতই দেশীয় চলচ্চিত্রের পরিচালক অভিনেতা অভিনেত্রী বা চলচ্চিত্র সংসদ কর্মীদের উৎসবের সঙ্গে সম্পৃক্ত করতে দেখা যায়নি। দর্শক উপস্থিতিও ছিল খুব কম। অবশ্য স্বাভাবিক সময়েও উৎসবটি তেমন দর্শক পাচ্ছিল না। শেষ কয়েক বছরে একটা বিবর্ণ চেহারা পেয়েছে। তবে উৎসবটিতে বরাবরই দেশের, বিশেষ করে বিদেশের ভাল সিনেমা রাখার চেষ্টা করা হয়। এবার করোনার কারণে দুনিয়াজুড়েই কমেছে সিনেমার সংখ্যা। তার পরও উৎসবের সংগ্রহটি ভাল বলেই প্রাথমিকভাবে মনে হয়েছে।

এদিকে, উৎসবে যোগ দেয়ার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার ওপর বিশেষ জোর দিচ্ছেন আয়োজকরা। উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল বলছেন, আয়োজক কমিটির পক্ষ থেকে বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। উৎসবের সিনেমা দেখতে করোনার টিকা গ্রহণের সনদ প্রদর্শন করতে হবে। শিক্ষার্থীরা তাদের জন্য নির্ধারিত ভেন্যুত আইডি কার্ড দেখিয়ে বিনামূল্যে ছবি দেখতে পারবে। পাশাপাশি এবার ঘরে বসে অনলাইনেও দেখা যাবে উৎসবের চলচ্চিত্র। যারা ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা দেখে অভ্যস্ত তারা উৎসবের নতুন এবং মানসম্পন্ন সিনেমা দেখার দারুণ সুযোগটি কাজে লাগাতে পারেন।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি