মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন বছর পর অস্কার

তিন বছর পর অস্কার

অনলাইন ডেস্ক ॥ হলিউডের সবচেয়ে লোভনীয় বিষয় হিসেবে বিবেচনা করা হতো অস্কারের উপস্থাপক হওয়াকে । করোনার কারণে সেই উপস্থাপক ছাড়াই দেয়া হয়েছে পুরস্কার।

অবশেষে তিন বছর পর উপস্থাপক পেতে যাচ্ছে অস্কার। এর আগে ২০১৮ সালের অনুষ্ঠানে সর্বষেশ উপস্থাপক দেখা গিয়েছিল সিনেমার সবচেয়ে মর্যাদাশীল এই আয়োজনে।

অস্কার সম্প্রচারকারী এবিসি জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে অস্কারের টেলিভিশন রেটিং কমে যাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছেন তারা।

২০১৭ ও ২০১৮ সালে অ্যাকাডেমি পুরস্কার শেষ হোস্ট করেছিলেন জিমি কিমেল। গত এক দশকে অন্যান্য হোস্টদের মধ্যে ছিলেন ক্রিস রক (২০১৬), নিল প্যাট্রিক হ্যারিস (২০১৫), এলেন ডিজেনারেস (২০১৪), সেথ ম্যাকফারলেন (২০১৩), বিলি ক্রিস্টাল (২০১২) এবং জেমস ফ্রাঙ্কো/অ্যান হ্যাথাওয়ে (২০১১)।

এবছর এবিসি ঘোষণা করেছে টানা সপ্তম বছরের জন্য অ্যাকাডেমি পুরস্কার পরিচালনা করতে ফিরে আসবে গ্লেন ওয়েইস। এছাড়াও স্প্যাইডারম্যান খ্যাত টম হল্যান্ড হোস্ট হতে আগ্রহ দেখিয়েছেন। ফেব্রুয়ারি অস্কারের মনোনয়ন ঘোষণা করা হবে। ২৭ তারিখে অনুষ্ঠিত আসরটি এবিসি সরাসরি সম্প্রচার করবে।

এবারের টিনসেলটাউনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ৯৪তম অ্যাকাডেমি পুরস্কার মার্চের ২৭ তারিখ হলিউডের ঐতিহ্যবাহী ডলবি থিয়েটার ভেন্যুতে ফিরে আসবে। ১ মার্চ থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের মধ্যে মুক্তিপ্রাপ্ত সেরা সিনেমাগুলোকে সম্মানিত করতে আয়োজন হচ্ছে অস্কার ২০২২ এর।

গত বছরের অপ্রথাগত সংস্করণ, লস অ্যাঞ্জেলেস ট্রেন স্টেশনে কোনো হোস্ট ছাড়াই অনুষ্ঠিত হয়েছিল। মাত্র ১০ মিলিয়নের ও বেশি দর্শক দেখেছিলেন অনুষ্ঠানটি। যা ২০২০ সাল থেকে ৫৬ শতাংশ কম।

২০২২ সালে যে কয়টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হতে পারে-

সেরা সিনেমা

সেরা পরিচালক

সেরা অভিনেতা

সেরা অভিনেত্রী

সেরা পার্শ্ব অভিনেতা

শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী

সেরা মৌলিক চিত্রনাট্য

সেরা অভিযোজিত চিত্রনাট্য

সেরা অ্যানিমেটেড সিনেমা

সেরা প্রোডাকশন ডিজাইন

সেরা সিনেমাটোগ্রাফি

সেরা কস্টিউম ডিজাইন

শ্রেষ্ঠ চলচ্চিত্র সম্পাদনা

সেরা মেকআপ এবং হেয়ারস্টাইলিং

সেরা সাউন্ড

সেরা ভিজ্যুয়াল প্রভাব

সেরা মূল স্কোর

সেরা মৌলিক গান

সেরা ডকুমেন্টারি ফিচার

সেরা আন্তর্জাতিক সিনেমা

সেরা অ্যানিমেটেড শর্ট

সেরা ডকুমেন্টারি শর্ট

সেরা লাইভ-অ্যাকশন শর্ট

শীর্ষ সংবাদ:
সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         দেশে ২৬ কোটি ৪ লাখ ৩৫ হাজার টিকা প্রয়োগ সম্পন্ন         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের