শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রথম নিষেধাজ্ঞা দিলো বাইডেন

উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রথম নিষেধাজ্ঞা দিলো বাইডেন

অনলাইন ডেস্ক ॥ উত্তর কোরিয়া এক সপ্তাহের মধ্যে দু’টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন প্রথমবারের মত দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচীর জন্য রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসি চীন ও রাশিয়া থেকে প্রয়োজনীয় রসদ সংগ্রহ করে, এমন অভিযোগ করে এই ফার্মটিসহ রাশিয়ার একজন নাগরিক ও ছয় উত্তর কোরীয়র বিরুদ্ধে বুধবার এ নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন; জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচীর অগ্রগতি ও অস্ত্র প্রযুক্তির বিস্তার রোধ করাই এ পদক্ষেপের উদ্দেশ্য।

যে ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাদের মধ্যে পাঁচ জনকে কালো তালিকাভুক্ত করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে প্রস্তাব রেখেছে যুক্তরাষ্ট্র, তবে এটি করতে গেলে নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়া বিষয়ক নিষেধাজ্ঞা কমিটির ১৫ সদস্যের সবার সম্মতি লাগবে।

গত বছর জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর থেকে বাইডেন প্রশাসন পিয়ংইয়ংকে তাদের পারমাণবিক বোমা ও ক্ষেপণাস্ত্র কর্মসূচী পরিত্যাগ করার জন্য রাজি করাতে সংলাপে বসাতে চাইলেও সফল হয়নি। তারপরও এ উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া এ পর্যন্ত যে ছয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে সেগুলোকে কেন্দ্র করে এসব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, ওই প্রত্যেকটি উৎক্ষেপণই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে।

মন্ত্রণালয়টির আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে জানিয়েছেন, উত্তর কোরিয়ার সেকেন্ড একাডেমি অব নেচারাল সায়েন্সেসের (এসএএনএস) প্রতিনিধি চো মায়ং শিউন রাশিয়ার ভ্লাদিভস্তকে অবস্থান করে দেশটি থেকে টেলিযোগাযোগ যন্ত্রপাতি কেনার কাজ করেন। তার বিরুদ্ধে ও তার সঙ্গে সংশ্লিষ্ট রুশ নাগরিক রোমান আনাতোলিয়েভিচ ও রাশিয়ার প্রতিষ্ঠান পারসেক এলএলসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। রাশিয়ার অবস্থানকারী আরেক উত্তর কোরীয় ও ইয়ং হো-র বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এর পাশাপাশি এসএএনএসের অধীনস্ত সংস্থার হয়ে কাজ করা চীন প্রবাসী চার উত্তর কোরীয়র বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এদের প্রত্যেকেই উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচীর উপকরণ কেনার সঙ্গে জড়িত বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত