বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণা বাড়ানো দরকার ॥ প্রধানমন্ত্রী

স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণা বাড়ানো দরকার ॥ প্রধানমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ কৃষিক্ষেত্রে গবেষণা অনেকটা এগিয়ে গেলেও স্বাস্থ্য খাত যে এ বিষয়ে পিছিয়ে আছে, সে বিষয়টি তুলে ধরে দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সব খাতেই গবেষণা বাড়ানোর ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হয়ে এ বিষয়ে কথা বলেন তিনি।

স্বাস্থ্য বিষয়ে গবেষণায় পিছিয়ে থাকার কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, ‘আমরা স্বাস্থ্য বিষয়ে গবেষণায় পিছিয়ে আছি। স্বাস্থ্য বিষয়ে গবেষণা আমাদের দেশে খুব কম হচ্ছে। আমাদের খুব কম চিকিৎসক আছে যারা গবেষণা করছেন। চিকিৎসকরা রোগীদের সেবা দিতে যতটা আগ্রহী, গবেষণার ক্ষেত্রে ততটা নন। হাতে গোণা কয়েকজনই নিয়মিত গবেষণা করেন। এই ক্ষেত্রেও আমরা পদক্ষেপ নিচ্ছি। স্বাস্থ্য বিষয়ে গবেষণাটা আমাদের একান্তভাবে দরকার। অন্যান্য ক্ষেত্রে গবেষণায় আমরা এগিয়ে যাচ্ছি।’

মৌলিক গবেষণার পাশপাশি প্রায়োগিক গবেষণার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “গবেষণার সাথে সাথে এই গবেষণালব্ধ জ্ঞান আমাদের আর্থ সামাজিক উন্নয়নে কীভাবে ব্যবহার করা যায়, সেটার ওপরও আমরা জোর দিচ্ছি।কারণ আপনাদের প্রতিটি ক্ষেত্রে, এটা স্বাস্থ্য বা খাদ্য উৎপাদন, বা আমরা যে অবকাঠামো উন্নয়ন করি তার ক্ষেত্রে, অর্থাৎ ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে, সব ক্ষেত্রেই কিন্তু গবেষণা প্রয়োজন। আসলে গবেষণার ছাড়া উৎকর্ষ লাভ করা যায় না; আর টেকসই লক্ষ্য অর্জন করতে গেলে আমাদের গবেষণা একান্তভাবে দরকার।”

শেখ হাসিনা বলেন, যেসব দেশ বৈজ্ঞানিক গবেষণায় এগিয়ে যাচ্ছে তারাই অর্থনৈতিকভাবে দ্রুত উন্নতি করতে পারছে। কাজেই উন্নতি করতে হলে গবেষণার বিকল্প নেই।

১৯৯৬ সালের আগে বাজেটে গবেষণার জন্য অর্থ বরাদ্দ ছিল না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারে এসে গবেষণার জন্য বাজেটে থোক বরাদ্দ দেয়। এরপর প্রতি বছর বাজেটে গবেষণার জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়।

বাংলাদেশ এখন বিভিন্ন বিষয়ে গবেষণায় যথেষ্ট এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “আমাদের এগিয়ে যেতেই হবে। আর গবেষণাটা এমন না যে ওখানেই শেষ হয়ে যাবে।”

বিজ্ঞান গবেষণায় যাতে সবাই এগিয়ে আসে, সেজন্য আওয়ামী লীগ সরকারের বিভিন্ন প্রচেষ্টার কথা তুলে ধরার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির চিত্র অনুষ্ঠানে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে এ অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি