শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিডনিতে টেনিস তারকাদের পতন

সিডনিতে টেনিস তারকাদের পতন

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী সপ্তাহ থেকেই শুরু হবে নতুন মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম। তারই অন্যতম প্রস্তুতি মঞ্চ হিসেবে বিবেচনা করা হয় সিডনি ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্টকে। তবে সিডনির গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্টে খুব ভাল পারফর্ম করতে পারেননি তারকা খেলোয়াড়রা। বাজে পারফর্মেন্সের কারণে ইতোমধ্যেই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন এমা রাদুকানু, এলিস মার্টেন্স এবং পেত্রা কেভিতোভা।

গত মৌসুমে ইউএস ওপেনের শিরোপা জিতে গোটা টেনিস দুনিয়াকেই চমকে দিয়েছিলেন এমা রাদুকানু। মাত্র ১৮ বছর বয়সেই গ্রেট ব্রিটেনের দীর্ঘদিনের আক্ষেপ ঘুচিয়েছিলেন এই তরুণী। কিন্তু এরপর আর কোন টুর্নামেন্টে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। তিন টুর্নামেন্টে ব্যর্থ হওয়ার পর ভক্ত-অনুরাগীদের প্রত্যাশা ছিল নতুন মৌসুমের প্রথম টুর্নামেন্ট সিডনিতে হয়তো ভাল কিছু উপহার দিবেন রাদুকানু। কিন্তু বছরের শুরুতেও হতাশ করলেন র‌্যাঙ্কিংয়ের ১৮ নম্বরের এই তারকা। মঙ্গলবার কাজাখস্তানের এলিনা রিবাকিনার ৬-০ এবং ৬-১ গেমে হেরে গেছেন তিনি। ব্রিটিশ তারকাকে হারিয়ে দারুণ শুরু করা সিডনির শেষ ষোলোতে এলিনা রিবাকিনার মুখোমুখি হওয়ার কথা ছিল ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়ার। কিন্তু সেই ম্যাচে ওয়াকওভার পেয়েছেন গার্সিয়া। ফলে আজ কোয়ার্টার ফাইনালে বারবোরা ক্রেসিকোভার মুখোমুখি হবেন তিনি। ২৬ বছর বয়সী ক্রেসিকোভার গত মৌসুমটা স্বপ্নের মতোই কেটেছে। ফ্রেঞ্চ ওপেনের মাধ্যমে ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন তিনি। সিডনিতে রাউন্ড অব সিক্সটিনে ৬-১ গেমে এবং ৭-৫ গেমে পরাজিত করেন জ্যাকুলিন ক্রিস্টিয়ানকে।

ক্রেসিকোভা জয় পেলেও তার স্বদেশী পেত্রা কেভিতোভার জয়রথও থেমে গেছে শেষ ষোলোতে। ইনফর্ম উনস জেবিয়ার ৬-৪ এবং ৬-৪ গেমে পরাজিত করেন দুইবারের উইম্বলডনজয়ীকে। পরের ম্যাচে তিউনেসিয়ার এই তারকা খেলোয়াড়ের প্রতিপক্ষ এ্যানেট কোন্টাভেইট। রাউন্ড অব সিক্সটিনে এস্তোনিয়ার এই তারকা ৬-৩ ও ৬-১ গেমে হারের স্বাদ উপহার দেন এলিনা গ্যাব্রিয়েলা রুসেকে। আরেক ম্যাচে এলিস মার্টেন্সকে হারিয়েছেন দারিয়া কাসাতকিনা। রাশিয়ান তারকা এদিন ৬-৩ এবং ৬-৪ ব্যবধানে হারান বেলজিয়ামের মার্টেন্সকে। জয়ের দেখা পেয়েছেন গারবিন মুগুরুজাও। শেষ ষোলোর ম্যাচে স্পেনের এই টেনিস তারকা ৬-১ ও ৭-৬ (৭/৪) ব্যবধানে পরাজিত করেন কাসাতকিনারই স্বদেশী একাটেরিনা আলেক্সান্দ্রোভাকে। পরের রাউন্ডেই দারিয়া কাসাতকিনার মুখোমুখি হবেন গারবিন মুগুরুজা।

মেলবোর্নের পুরুষ এককে জয়ের দেখা পেয়েছেন ডেভিড গোফিন, এ্যাসলান কারাতসেভ, ড্যান ইভান্স এবং রেইলি ওপেলকা। তবে ব্র্যান্ডন নাকাশিমার কাছে হেরে গেছেন ফ্যাবিও ফোগনিনি। আগামী ১৭ জানুয়ারি থেকে কোর্টে গড়াবে অস্ট্রেলিয়ান ওপেন। নতুন মৌসুমের প্রথম এই মেজর টুর্নামেন্টের আগে প্রস্তুতিপর্বটা বেশ ভালভাবেই সেরে নিয়েছেন স্প্যানিশ সুপাস্টার রাফায়েল নাদাল। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামকে সামনে রেখে প্রস্তুতিমূলক টুর্নামেন্ট এটিপি কাপের শিরোপা ঘরে তুলেন তিনি। যার ফলে আত্মবিশ্বাসের সঙ্গেই বছর শুরু করেছেন এই স্প্যানিয়ার্ড। মেলবোর্নের ফাইনালে নাদাল পরাজিত করেন যুক্তরাষ্ট্রের ম্যাক্সিম ক্রিসিকে। সেই ম্যাচের ফলাফল ৭-৬ (৮/৬) এবং ৬-৩। ইনজুরি আর কোভিডের কারণে গত বছরের প্রায় বেশিরভাগ সময় কোর্টের বাইরে থাকা নাদাল সিদ্ধান্ত নিয়েছে এ বছরের শুরু থেকেই বেশ কিছু নিচু সারির টুর্নামেন্টে অংশ নিয়ে ম্যাচ প্র্যাকটিসটা সেড়ে নিতে।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক