বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভোজ্যতেল মসুর ডাল ও চিনি আমদানি বাড়ানোর পরামর্শ

  • আন্তর্জাতিক বাজারে দাম কমার সুযোগ নিতে হবে ॥ বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী রমজান মাস সামনে রেখে ভোজ্যতেল, চিনি এবং মসুর ডালের মতো ভোগ্যপণ্য আমদানি বাড়ানোর জন্য ব্যবসায়ীদের পরামর্শ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আন্তর্জাতিক বাজারে এই তিন পণ্যের দাম কমে আসার সুযোগ নিতে হবে। এ জন্য দ্রুত এলসি খোলার তাগিদ দেয়া হয়েছে। এ ছাড়া পেঁয়াজ, ছোলা এবং খেজুরের আমদানি ও মজুদ পরিস্থিতি ভাল অবস্থায় রয়েছে। ওমিক্রন মোকাবেলায় বিধিনিষেধের মধ্যেও বাজারে পণ্য সরবরাহ স্বাভাবিক থাকবে বলে আশা করা হচ্ছে। এ জন্য সব ধরনের পণ্যবাহী যান চলাচল অবাধ রাখতে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। বিধিনিষেধের মধ্যেও ভোগ্যপণ্যের দাম স্বাভাবিক থাকবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেলের উদ্যোগে জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ ব্যাংক, এনবিআর, কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ট্রেড এ্যান্ড ট্যারিফ কমিশন, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিধিনিষেধ পালনের মধ্যে যাতে ভোগ্য ও নিত্যপণ্যের বাজার পরিস্থিতি স্বাভাবিক থাকে, সেই বিষয়েও বৈঠকে আলোচনা করা হয়েছে। শীঘ্রই এ সংক্রান্ত আরেকটি বৈঠক হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র আভাস দিয়েছে। এদিকে, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেল, চিনি এবং ডালের দাম বর্তমান নিম্নমুখী ধারায় রয়েছে বলে মন্ত্রণালয়ের এক পর্যবেক্ষণে উঠে এসেছে। এ কারণে দ্রুত এই তিনপণ্যের আমদানিতে ঋণপত্র (এলসি) খোলার জন্য পরামর্শ দেয়া হয়েছে। আগামী মার্চ-এপ্রিল মাসে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। ওই সময় যাতে দেশে কোন পণ্যের সঙ্কট সৃষ্টি না হয় সে লক্ষ্যে এখনই আমদানি বাড়ানোর উদ্যোগ প্রয়োজন। বৈঠক সূত্র জানিয়েছে, ভোজ্যতেলের মজুদ, আমদানি ও চাহিদার বিষয়টি নিয়ে সভায় আলোচনা করা হয়। রোজা সামনে রেখে ভোজ্যতেলের আমদানি বাড়ানোর তাগিদ দেয়া হয়েছে। ব্যবসায়ীরা সম্প্রতি ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রস্তাব দিলে তা নাকচ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। তবে সরকারী সিদ্ধান্ত উপেক্ষা করেই ব্যবসায়ীরা লিটার প্রতি ৫-৮ টাকা দাম বাড়িয়ে দিয়েছে। এ কারণে বাজারে ভোজ্যতেলের দাম এখন উর্ধমুখী।

এ প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের এক উর্ধতন কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, মূলত তিন পণ্যের বিষয়ে এ মুহূর্তে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। রোজা সামনে রেখে ভোজ্যতেল, চিনি এবং মসুর ডালের আমদানি বাড়ানো হবে। ইতোমধ্যে এ ব্যাপারে আমদানিকারক ব্যবসায়ীদের এ ব্যাপারে গাইড লাইন দেয়া হয়েছে। তবে ভোজ্যতেলের দাম বাড়ানোর বিষয়টি এখনই কার্যকর হচ্ছে না। ব্যবসায়ীরা তিন মাস আগে যে দামে এলসি করেছেন, সেই দাম এখন আর নেই। এখন আন্তর্জাতিক বাজার নিম্নমুখী। এ কারণে এখনই আমদানির জন্য নতুন করে আবার এলসি করা প্রয়োজন। এতে তারা দাম কমে আসার সুযোগ নিতে পারবেন। তিনি বলেন, ছোলা, পেঁয়াজ এবং খেজুরের আমদানি ও মজুদ পরিস্থিতি সন্তোষজনক। এ কারণে এ তিনটি পণ্য নিয়ে উদ্বেগ নেই। তিনি আরও জানান, সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যে জিনিসপত্রের দাম বাড়বে না। এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট