সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৭ হাজার পয়েন্টের মনস্তাত্ত্বিক সীমার নিচে সূচক

  • শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে মুনাফা তোলার চাপে দুদিন পর বুধবার পুঁজিবাজারে মাঝারি ধরনের দরপতন হয়েছে। ব্যাংক-বীমা, প্রকৌশল, বস্ত্র এবং বিদ্যুত ও জ্বালানি খাতের শেয়ার বিক্রির চাপে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে সূচক ও লেনদেন উভয় কমেছে। ফলে প্রধান শেয়ারবাজারের সূচক ৭ হাজার পয়েন্টের মনস্তাত্ত্বিক সীমার নিচে নেমে গেছে। গত কয়েকদিনে দাপট দেখানো বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার বিক্রেতাশূণ্য অবস্থায় লেনদেন করেছে। বাজার পর্যালোচনায় দেখা গেছে, রাষ্ট্রায়ত্ত কোম্পানি এবং অন্যান্য ট্র্রেডিং শেয়ারগুলোতে দর হারানোর কারণে একদিনের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৭ হাজার পয়েন্টের নিচে নেমে গেল। অর্থাৎ ৭ হাজার পয়েন্টের মনস্তাত্ত্বিক সীমায় ওঠানামা করছে সূচকটি। এর আগেও ৭ হাজার ৩শ’ পয়েন্টের ওপর ওঠে সূচকটি নিচে নেমে গিয়েছিল।

বুধবার সূচক বৃদ্ধির মধ্য দিয়ে বাজারে দিনের লেনদেন শুরু হয়। তবে তা বেশিক্ষণ টেকেনি। বস্ত্র, বীমা এবং বিদ্যুত ও জ্বালানি খাতের শেয়ার বিক্রির চাপ পড়ায় সূচকের তীর নিচে নেমে যায়। দিনশেষেও যা অব্যাহত থাকে। বাংলাদেশ শিপিং কর্পোরেশন, পাওয়ার গ্রীড, বেক্সিমকো, তিতাস গ্যাস ও বসুন্ধরা পেপার মিলের দর কমায় সূচক বেশি কমে যায়।

ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৩৪ কোটি ৬৬ লাখ ২৮ হাজার ৮০২টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে ৮৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৪৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৫৩ পয়েন্ট কমে ৭ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছে (৬ হাজার ৯৯৬ পয়েন্টে)। ডিএসইএক্স সূচক আগেরদিনের চেয়ে কমেছে ১ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ১৯ পয়েন্ট।

এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ ৮ হাজার টাকা শেয়ার। আগেরদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকা শেয়ার। অর্থাৎ আগেরদিনের চেয়ে লেনদেন কমেছে ৩শ’ কোটি টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৬৯ পয়েন্ট কমে ২০ হাজার ৪৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে ৮০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৭টির। আর অপরিবর্তিত ছিল ২১টির। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৭২ কোটি ৩৫ লাখ ৫ হাজার ৪৮০ টাকার শেয়ার।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন