শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

৭ হাজার পয়েন্টের মনস্তাত্ত্বিক সীমার নিচে সূচক

  • শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে মুনাফা তোলার চাপে দুদিন পর বুধবার পুঁজিবাজারে মাঝারি ধরনের দরপতন হয়েছে। ব্যাংক-বীমা, প্রকৌশল, বস্ত্র এবং বিদ্যুত ও জ্বালানি খাতের শেয়ার বিক্রির চাপে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে সূচক ও লেনদেন উভয় কমেছে। ফলে প্রধান শেয়ারবাজারের সূচক ৭ হাজার পয়েন্টের মনস্তাত্ত্বিক সীমার নিচে নেমে গেছে। গত কয়েকদিনে দাপট দেখানো বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার বিক্রেতাশূণ্য অবস্থায় লেনদেন করেছে। বাজার পর্যালোচনায় দেখা গেছে, রাষ্ট্রায়ত্ত কোম্পানি এবং অন্যান্য ট্র্রেডিং শেয়ারগুলোতে দর হারানোর কারণে একদিনের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৭ হাজার পয়েন্টের নিচে নেমে গেল। অর্থাৎ ৭ হাজার পয়েন্টের মনস্তাত্ত্বিক সীমায় ওঠানামা করছে সূচকটি। এর আগেও ৭ হাজার ৩শ’ পয়েন্টের ওপর ওঠে সূচকটি নিচে নেমে গিয়েছিল।

বুধবার সূচক বৃদ্ধির মধ্য দিয়ে বাজারে দিনের লেনদেন শুরু হয়। তবে তা বেশিক্ষণ টেকেনি। বস্ত্র, বীমা এবং বিদ্যুত ও জ্বালানি খাতের শেয়ার বিক্রির চাপ পড়ায় সূচকের তীর নিচে নেমে যায়। দিনশেষেও যা অব্যাহত থাকে। বাংলাদেশ শিপিং কর্পোরেশন, পাওয়ার গ্রীড, বেক্সিমকো, তিতাস গ্যাস ও বসুন্ধরা পেপার মিলের দর কমায় সূচক বেশি কমে যায়।

ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৩৪ কোটি ৬৬ লাখ ২৮ হাজার ৮০২টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে ৮৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৪৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৫৩ পয়েন্ট কমে ৭ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছে (৬ হাজার ৯৯৬ পয়েন্টে)। ডিএসইএক্স সূচক আগেরদিনের চেয়ে কমেছে ১ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ১৯ পয়েন্ট।

এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ ৮ হাজার টাকা শেয়ার। আগেরদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার টাকা শেয়ার। অর্থাৎ আগেরদিনের চেয়ে লেনদেন কমেছে ৩শ’ কোটি টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৬৯ পয়েন্ট কমে ২০ হাজার ৪৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে ৮০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৭টির। আর অপরিবর্তিত ছিল ২১টির। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৭২ কোটি ৩৫ লাখ ৫ হাজার ৪৮০ টাকার শেয়ার।

শীর্ষ সংবাদ: