শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজাখস্তানে বিক্ষোভ ॥ দমন করতে গুলি করে হত্যার নির্দেশ

কাজাখস্তানে বিক্ষোভ ॥ দমন করতে গুলি করে হত্যার নির্দেশ

অনলাইন ডেস্ক ॥ কাজাখস্তানে সরকারবিরোধী বিক্ষোভ দমন হচ্ছিল সহিংস পন্থাতেই। এবার নিরাপত্তা বাহিনীকে কোনও সতর্কীকরণ ছাড়াই গুলি চালিয়ে ‘দস্যু’ এবং ‘সন্ত্রাসীদের’ হত্যার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ।

শুক্রবার তিনি এই নির্দেশ দেন। টিভিতে সম্প্রচারিত এক ভাষণে তোকায়েভ বলেছেন, দেশের মূল নগরী আলমাতিতে হামলা চালিয়েছে ২০ হাজারের মতো ‘দস্যু’। তারা রাষ্ট্রের সম্পত্তি ধ্বংস করছে।

বিবিসি জানায়, দেশে অস্থিরতার জন্য তোকায়েভ মূলত বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত ‘সন্ত্রাসীদের’ দায়ী করেছেন। যদিও এর কোনও প্রমাণ তিনি দেননি।

কাজাখ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত চলমান অস্থিরতায় ২৬ জন ‘সশস্ত্র অপরাধী’ এবং নিরাপত্তা বাহিনীর ১৮ জন সদস্য নিহত হয়েছে।

টিভিতে এক ভাষণে তোকায়েভ বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসার আহ্বান প্রত্যাখ্যান করে বলেছেন, “এর কোনও মানে হয় না। অপরাধী, খুনিদের সঙ্গে আমরা কী ধরনের আলোচনা করতে পারি? আমাদেরকে স্থানীয় এবং বিদেশি সশস্ত্র এবং ভালভাবে প্রস্তুত হয়ে আসা দস্যু, বিশেষত সন্ত্রাসীদের মোকাবেলা করতে হচ্ছে। তাই আমাদের তাদেরকে ধ্বংস করে ফেলতে হবে। সেটি শিগগিরই করা হবে।”

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে