বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রান্নাবান্না - শীতের পিঠার মজাদার রেসিপি

রান্নাবান্না - শীতের পিঠার মজাদার রেসিপি

বাংলার শীতকাল আর পিঠা যেন একসূত্রে গাঁথা। কৃষকের ঘরে হেমন্তে নতুন ধান ওঠার সঙ্গে সঙ্গে শুরু হয় পিঠা তৈরির কাজ। হরেক রকমের পিঠা চলতে থাকে তা পুরো শীতকালে। তেমনি কিছু পিঠার কথা জানাচ্ছেন রংধনু কিচেনের স্বত্বাধিকারী- শারমিন ইলাহী

চিতই পিঠা

যা লাগবে : ২ কাপ চালের গুঁড়া, ৩-৪ চা চামচ লবণ, ১-৪ চা চামচ বেকিং সোডা, ৩ কাপ কুসুম গরম পানি (প্রায়)।

যেভাবে করবেন : সব উপকরণ একসঙ্গে দিয়ে একটি মসৃণ, লিকুইড খামির তৈরি করুন। প্যান গরম করুন এবং প্যান গরম হলে ১/৩ কাপ খামির যোগ করুন এবং ২.৫-৩ মিনিট বন্ধ ঢাকনার নিচে রান্না করুন যখন পৃষ্ঠে অনেকগুলো ছোট গর্ত থাকা উচিত।

চিতই পিঠা প্যান থেকে বের করে বাকি ব্যাটার দিয়ে ব্যবহার না হওয়া পর্যন্ত পুনরাবৃত্তি করুন। চিতই পিঠাকে গুঁড়া, দুধ এবং নারিকেল দিয়ে পরিবেশন করুন এবং বাংলাদেশের স্বাদ উপভোগ করুন।

ভাপা পিঠা

যা লাগবে : চালের গুঁড়া ৩ কাপ, লবণ ২ চা চামচ, পানি প্রয়োজন অনুযায়ী, গুড় প্রয়োজন অনুযায়ী, নারিকেল প্রয়োজন অনুযায়ী।

যেভাবে করবেন : বাটির আকারের ওপর নির্ভর করে, ছোট বাটিতে চালের গুঁড়া মিশ্রণটি এমনভাবে হাল্কাভাবে ছড়িয়ে দিন যাতে কেবল অর্ধেক বাটি আচ্ছাদিত থাকে। বাটির মাঝখানে কিছু নারিকেল এবং গুড় রাখুন। চালের গুঁড়া এবং নারিকেল ঢেকে রাখুন। এখন একটি ভেজা কাপড় নিন এবং চালের গুঁড়া বাটিতে ভেজা কাপড় ছড়িয়ে দিন।

কিছু মিনিট পরে, একটি ভেজা কাপড় ছড়িয়ে দিন। সাবধানে বাটিটি বের করুন, চালের গুঁড়া মিশ্রণের ওপরে কোণগুলো সংগ্রহ করুন। কাপড়ের টুকরোটি বাটি আকৃতির পিঠাধরে ধরে রাখবে। সাবধানে কাপড় থেকে পিঠাটি খুলে একটি স্প্যাচুলা বা চামচের সাহায্যে একটি প্লেটে রাখুন

পাটিসাপটা

যা লাগবে : চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১ কাপ, নারিকেল প্রয়োজনমতো, খেজুরের গুড় প্রয়োজন অনুযায়ী।

যেভাবে করবেন : প্রথমে চালের গুড়া আর ময়দা একসঙ্গে মেশাতে হবে। তরল দুধ দিয়ে ব্যাটার তৈরি যা করলে ভাল হয়। দুধ অবশ্যই ঠা-া হতে হবে।

ব্যাটারটি মোটামুটি পাতলা হবে। এরপর প্যানে চামচ দিয়ে ছড়িয়ে দিতে হবে। প্যানে ব্যাটার শক্ত হলে মাঝে নারিকেল গুঁড়ের মিশ্রণ দিতে হবে। এরপর ভাজ করে প্যান থেকে নামিয়ে ফেলতে হবে।

শীর্ষ সংবাদ:
আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং         ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষক নিহত         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         মমেকে করোনায় ৫ জনের মৃত্যু         ‘আবিষ্কারের আগেই টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম’         ইসি গঠনের বিলের প্রতিবেদন সংসদে         ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে মাত্র দুটো জয় দূরে নাদাল         ফের আসছে শৈত্যপ্রবাহ         হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ         বুদ্ধদেব ভট্টাচার্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেওয়া ‘পদ্মভূষণ’প্রত্যাখ্যান করেছেন         ঢাকায় ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা মারা গেছেন ৯ হাজার ৪০২ জন         শাবি শিক্ষার্থীদের অনশন ভাঙালেন জাফর ইকবাল         নীলফামারীতে ট্রেন অটো সংঘর্ষে ইপিজেডের ৩ নারী শ্রমিক নিহত         অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই