সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড

  • সড়কে যানজট

স্টাফ রিপোর্টার ॥ সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে দুর্ঘটনা ঘটছে। দুর্নীতি রোধ করা সম্ভব হলে সড়কেও শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব। তাই সড়কে দুর্নীতির বিরুদ্ধে আজ শনিবার দুপুরে রামপুরা ব্রিজ এলাকায় লাল কার্ড প্রদর্শন করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

শুক্রবার বেলা ১১টার দিকে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের পশ্চিম পাশে অবস্থান নিয়ে এ ঘোষণা নেন। কর্মসূচীতে খিলগাঁও মডেল বিশ্ববিদ্যালয় কলেজ, পশ্চিম খিলগাঁও উচ্চবিদ্যালয়, ফয়েজুর রহমান আইডিয়াল ইনস্টিটিউটসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। সাপ্তাহিক ছুটির দিন হলেও কর্মসূচীতে অংশ নেয়া শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের পোশাক পরে আসেন। নিরাপদ সড়কসহ ১১ দফা দাবিতে বিভিন্ন স্লোগান দেন। তাদের এই অবস্থানের কারণে ছুটির দিনেও সড়কে কিছুটা যানজট দেখা দেয়। কর্মসূচী ঘোষণা করে দুপুর ১২টার দিকে শিক্ষার্থীরা সেখান থেকে সরে যান।

আন্দোলনরত শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাব। তিনি বলেন, সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে দুর্ঘটনা ঘটছে, আমরা সড়কে দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শনের কর্মসূচী ঘোষণা করছি। এইচএসসি পরীক্ষার্থী ও শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সেই চিন্তা মাথায় নিয়ে এই কর্মসূচী ঘোষণা করা হয়েছে। প্রশাসনকে ঘুষ দিয়ে চালকের লাইসেন্স ও ফিটনেস ছাড়া গাড়ি চলছে অভিযোগ করে সামিয়া বলেন, এসব গাড়ি দুর্ঘটনার অন্যতম কারণ। এসব বন্ধ করতে হবে।

শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে জুরাইন থেকে রামপুরায় আসা অভিভাবক মিজানুর রহমান বলেন, তার তিন মেয়ে। দুজন অনার্স ও একজন স্কুলে পড়ে। সাম্প্রতিক সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী নিহতের ঘটনায় তিনি উদ্বিগ্ন। তাই শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে তিনি একাত্মতা প্রকাশ করছেন। শিক্ষার্থীদের আন্দোলনের ফলে চলাফেরা করতে তাদের তেমন সমস্যা হচ্ছে না বলেও জানান তিনি। এদিকে আন্দোলনরত এক শিক্ষার্থী অভিযোগ করেছেন, তার গায়ে পুলিশ হাত তুলেছে। তার গলায় চাপ দিয়ে পুলিশ বলেছে, তোকে রিমান্ডে নেয়া হবে। রামপুরা আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজের শিক্ষার্থী ইমন হোসেন দুপুরের দিকে সাংবাদিকদের কাছে এসব অভিযোগ করেন।

ইমন হোসেন সাংবাদিকদের বলেন, রাইদা পরিবহনের একটি বাসের কাগজপত্র যাচাই করতে গেলে পুলিশ বাধা দেয়। পুলিশ আমার গায়ে হাত তুলেছে। গলায় চাপ দিয়ে পুলিশ বলেছে, রাস্তার পাশে চল, তোকে রিমান্ডে নেয়া হবে।

এ ঘটনাকে কেন্দ্র করে আন্দোলনরত শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। পরে পুলিশের উর্ধতন কর্মকর্তারা এসে শিক্ষার্থীদের শান্ত করেন। আন্দোলন ঘিরে রামপুরার ওই এলাকায় অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়।

অভিযোগ প্রসঙ্গে বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা যে অভিযোগ করেছে, তা সঠিক নয়।

নিরাপদ সড়ক ও বাসে অর্ধেক ভাড়াসহ কয়েকটি দাবিতে বেশ কিছুদিন ধরে রাজধানীতে বিক্ষোভ করে আসছেন শিক্ষার্থীরা। এরইমধ্যে সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় আন্দোলন আরও জোরালো হতে থাকে। চলমান আন্দোলনের অংশ হিসেবে কয়েকদিন ধরে তারা রামপুরা ব্রিজ এলাকায় জড়ো হয়ে কর্মসূচী পালন করছেন। শিক্ষার্থীদের টানা আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়ার দাবি মেনে নেয়ার ঘোষণা দেয় পরিবহন মালিক সমিতি। তবে সেটিও পুরোপুরি কার্যকর হয়নি।

শীর্ষ সংবাদ:
সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন