সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও

ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সম্ভাব্য ঊর্ধ্বগতির কারণে সংক্রমণ বৃদ্ধি ও ছড়িয়ে পড়া ঠেকাতে বিশ্বের দেশগুলোকে স্বাস্থ্যসেবার সক্ষমতা ও টিকাদান কর্মসূচি জোরদার করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ওমিক্রনের সংক্রমণ নিয়ে বিশেষ করে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে সতর্ক করে ডব্লিউএইচও আজ শুক্রবার এ প্রস্তুতি গ্রহণের আহ্বান জানায়। সংস্থা বলেছে, ভ্রমণ নিষেধাজ্ঞা সংক্রমণ ছড়িয়ে পড়াকে সাময়িকভাবে বিলম্বিত করতে পারে, তবে এককভাবে তা সমাধান নয়।

জাতিসংঘের সংস্থাটি বলছে, করোনাভাইরাসের নতুন ধরনটির বিরুদ্ধে টিকার নতুন সংস্করণ আনার প্রয়োজন হবে ধরে নিয়ে ওষুধ কোম্পানিগুলোর এখনই তোড়জোড় শুরু করা উচিত।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমিয়ার বলেন, আফ্রিকার দক্ষিণাঞ্চলে প্রথম শনাক্ত হওয়া এই নতুন ধরন কতটা সংক্রামক ও মারাত্মক সে বিষয়ে এখনও গবেষণা চলছে।

“তবে বিদ্যমান টিকার নতুন সংস্করণ আনার প্রয়োজন হবে ধরে নিয়ে টিকা প্রস্তুতকারকদের আগেভাগেই পরিকল্পনা শুরু করা উচিত। শেষ ঘণ্টা বাজার অপেক্ষায় না থেকে এটা করলেই ভালো হবে।”

ওমিক্রনে আক্রান্ত হয়ে কারও মৃত্যুর খবর তিনি পাননি বলে জানান।

সংক্রমণ নিয়ন্ত্রণে গতকাল বৃহস্পতিবার হংকং, নেদারল্যান্ডস, নরওয়ে ও রাশিয়াসহ আরও কিছু দেশ বিশ্বজুড়ে ভ্রমণসংক্রান্ত বিধিনিষেধ জোরদার করার কথা ঘোষণা করেছে। জার্মানি বলেছে, তারা টিকা গ্রহণ না করা লোকজনকে একেবারে জরুরি ব্যবসা-বাণিজ্য ছাড়া অন্য সব কার্যক্রম থেকে দূরে রাখার ব্যবস্থা নেবে। সেই সঙ্গে আসছে বছরের শুরু থেকে টিকা নেওয়া বাধ্যতামূলক করতে আইন প্রণয়ন করতে যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন