বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা-শিলিগুড়ি ‘মিতালি’র অপেক্ষায় দুই বাংলা

ঢাকা-শিলিগুড়ি ‘মিতালি’র অপেক্ষায় দুই বাংলা

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মিতালি এক্সপ্রেস নামক করন করা হয়। চলাচল করবে “ঢাকা-চিলাহাটি-হলদিবাড়ি-নিউ জলপাইগুড়ি (শিলিগুড়ি)।” সরসরি যাত্রীবাহী এই আন্তঃদেশীয় ট্রেন সার্ভিস দ্রুত চালু করনের প্রহর গুনছে উত্তরাঞ্চল তথা রংপুর বিভাগের মানুষজন। বিজয় দিবসের ৫০ তম বছর উপলক্ষে এই ট্রেন সার্ভিস চালু করনের দাবিও করেছে এলাকাবাসী। এই দাবি এই অঞ্চলের এপার ওপার বাংলার প্রাণের দাবিতে পরিনত হয়েছে।

চলতি বছরের স্বাধীনতা দিবসের ৫০ বছর উপলক্ষে বাংলাদেশে সফরে এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। সে সময় গত ২৭ মার্চ সন্ধ্যায় ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে আন্তঃদেশীয় যাত্রীবাহী নতুন ট্রেন মিতালি এক্সপ্রেস এর প্রতিকী উদ্বোধন করেছিলে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে সময় রেলমন্ত্রনালয় থেকে বলা হয়েছিল করোনা ভাইরাসের প্রার্দুভাব কমে গেলেই এই সার্ভিস নিয়মিত চালু করা হবে। বর্তমানে এই অঞ্চলের করোনা ভাইরাসের প্রার্দুভাব বলতে গেলেই একদম নেই। সে কারনে দুই দেশের উত্তর পূর্ব সীমান্ত এলাকার দুই বাংলার মানুষ এই ট্রেনটি চলাচলের প্রহর গুনে আসছে।

৫৫ বছর পর নীলফামারীর চিলাহাটি থেকে পশ্চিমবঙ্গের হলদিবাড়ি দিয়ে পণ্যবাহী ট্রেনের মাধ্যমে দুই দেশের ট্রেন যোগাযোগ নিয়মিত শুরু হয়েছিল চলতি বছরের ১ আগস্ট থেকে। এতে পণ্য পরিবহনে একাধিক নতুন সুযোগ তৈরি হয়। বিশেষ করে ভারত থেকে পণ্য আমদানীতে কম দুরত্ব ও কম সময় লাগার কারনে চিলাহাটি-হলদিবাড়ি ট্রেন রুটটি বেছে নেয় আমদানীকারনগণ। বর্তমানে এই রুটে ভারত থেকে প্রায় প্রতিদিন আসছে বিভিন্ন সাইজের পাথর বোঝাই ওয়াগন। প্রকাশ থাকে যে এই রুটে পণ্যবাহী ট্রেন চলাচলে গত বছরের ১৭ ডিসেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রী উদ্ধোধন করেছিলেন।করোনা সংকট বর্তমানে অনেকাটাই কেটে গেছে। ফলে এইরুটে যাত্রীবাহী ট্রেন চলাচল এখন সময়ের দাবি হিসাবে পরিনত হয়েছে দুই বাংলার মানুষজনের মাঝে। বিশেষ করে পর্যটকরা অধির আগ্রহে মিতালির অপেক্ষায় রয়েছে।

আজ বুধবার নীলফামারী চেম্বারের সভাপতি মারুফ জামান বলেন বর্তমানে করোনা ভাইরাস অনেকটাই কেটে গেছে। এখন প্রতিদিন চিলাহাটি-হলদিবাড়ি রুটে পণ্যবাহী ওয়াগন প্রতিদিন চলাচল করছে। সে ক্ষেত্রে যাত্রীবাহী ট্রেন চলাচলে কোন বাধা দেখছিনা।

রেলপথ সংসদীয় কমিটির নির্বাহী সদস্য নীলফামারী সদর আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নুর এ ব্যাপারে বলেন করোনা ভাইরাসের কারনে ভারতের সঙ্গে বাংলাদেশের আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। বর্তমান প্রেক্ষিত বিবেচনা করে দুই দেশের আলাপ আলোচনার মাধ্যমে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করা হবে।

শীর্ষ সংবাদ:
করোনা : দেশে মৃত্যুশূন্য দিন         উত্তরা-আগারগাঁও রুটে ১৫ কিমি গতিতে চললো মেট্রোরেল         বাধা অতিক্রম করেই নারীদের এগিয়ে যেতে হবে ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর স্বামীবাগে একটি বাড়ি ঘিরে রেখেছে র‍্যাব         প্রতিবন্ধী জনসংখ্যার তথ্যে বিভ্রান্তি         ‘দুর্নীতিবাজ যে দলেরই হোক, আইনের আওতায় আনতে হবে’         বিদেশে যাবেন নাকি দেশে থাকবেন, সেটা মুরাদের সিদ্ধান্ত         জিয়া পরিবারের অনেক কীর্তি দেশের মানুষ জানে : ওবায়দুল কাদের         হাইকোর্টে এমপি হারুনের সাজা বহাল         সেজান জুস অগ্নিকাণ্ড : সর্বশেষ ৫ জনের মরদেহ হস্তান্তর         ডেঙ্গু : আক্রান্ত আরও ৩১ জন হাসপাতালে, মৃত্যু ১         ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৪০ জনই সিইও         ইভ্যালির চেয়ারম্যান-এমডির নামে চেক প্রতারণার মামলা         রেলখাতে বিনিয়োগে আগ্রহী সুইজারল্যান্ড         আবরার হত্যা ॥ মেধাবী সন্তানদের খুনি বানাল কারা?         ঢাকায় পৌঁছেছে সেরামের আরও ২৫ লাখ ডোজ টিকা         সেন্টমার্টিন নেওয়ার কথা বলে ৪ স্কুলছাত্রকে অপহরণ         দুর্নীতিবাজদের সামাজিক-রাষ্ট্রীয়ভাবে বয়কট করতে হবে : প্রধান বিচারপতি         ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টা ধরনের তুলনায় দুর্বল ॥ ডব্লিউএইচও         রোকেয়া পদক পেলেন পাঁচ বিশিষ্ট নারী