শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তারপরও মাটিতে পা রাখছেন পাকিস্তান অধিনায়ক

তারপরও মাটিতে পা রাখছেন পাকিস্তান অধিনায়ক

স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ বিশ্বকাপে পাকিস্তানের শুরুটা হয়েছে স্বপ্নের মতো। প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে উড়িয়ে ইতিহাস গড়া বাবর আজমের দল হারিয়েছে নিউজিল্যান্ডকেও। টানা দুই জয়ে গ্রুপ-২ থেকে কার্যত সেমিফাইনালে এক পা দিয়ে ফেলেছে পাকিরা। বাকি তিন ম্যাচে তাদের প্রতিপক্ষ আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া। যে কোন ঘরানার বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতকে হারানোর পরই বাবর সতীর্থদের উদ্দেশে বলেছিলেন, ‘উপভোগ করো, কিন্তু উত্তেজনার আতিশহ্যে ভেসে যেও না, এখনও অনেক পথ পাড়ি দিতে হবে।’ শারজায় নিউজিল্যান্ড কিছুটা চ্যালেঞ্জ জানালেও বাধা হতে পারেনি। মোহাম্মদ রিজওয়ান, হারিস রউফ, শোয়েব মালিক, আসিফ আলিদের সমন্বিত নৈপুণ্যে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। এরপরও মাটিতে পা রাখছেন অধিনায়ক।

বাবর আজম বলেন, ‘আমাদের স্বপ্ন অনেক বড়। আমরা জানি, কেন আমরা আমিরাতে এসেছি। টানা দুটি ম্যাচ জিতে অবশ্যই ভাল লাগছে। আমরা সামনের ম্যাচগুলোতে এই আত্মবিশ্বাস ধরে রাখতে চাই। মাটিতে পা রেখে একটার পর একটা ম্যাচ লক্ষ্য করে এগোতে চাই। এখানে যে দলগুলো খেলছে তারা প্রত্যেকে শক্তিশালী। ছোটে দল বলে কিছু নেই। আমাদের তাই ভাল ক্রিকেটের এ ধারা অব্যাহত রাখতে হবে। দুর্বল দিকগুলো খুঁজে সেখানে আরও উন্নতি করতে হবে।’ নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের জয়ের মূল কারিগর ছিলেন বোলাররা। যেখানে প্রতিপক্ষকে ৮ উইকেটে মাত্র ১৩৪ রানে আটকে রাখেন শাহিন শাহ আফ্রিদি, ইমাদ ওয়াসিমরা। ৪ ওভারে ২২ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন পেসার হারিস রউফ। ফিল্ডিংয়ের প্রশংসা করতেই হবে যে কারণে আমরা আজ জিতেছি। মনে হয়েছিল, ১০ রান বেশি দিয়ে ফেলেছি। কিন্তু ক্রিকেটে এটা হতেই পারে।’ শোয়েব মালিকের প্রশংসা করেন তিনি। ‘ব্যাটিংয়ে আমরা দ্রুত উইকেট হারিয়ে ফেলেছি এবং আমাদের একটা জুটির দরকার ছিল। মালিক ভাইর অভিজ্ঞতা কাজে লেগেছে এবং আসিফ আলিও ভালো খেলেছে।’ দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান (৭৯*) এবং বাবরই (৬৮*) ভারতকে হারিয়ে দিয়েছিলেন। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩৫ রান করতে বেশ চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। শেষ দিকে আসিফ আলি ১ চার ও ৩ চক্কায় ১২ বলে অপরাজিত ২৭ এবং মালিক ২ চার ও ১ ছক্কায় ২০ বলে ২৬ রানে অপরাজিত থাকেন। মালিকের ইনিংসটা ছিল খুবই সময়োপযোগী। অথচ বিশ^কাপের প্রাথমিক দলে ছিলেন না তিনি। পরে নাটকীয়ভাবে চূড়ান্ত স্কোয়াডে অন্তর্ভুক্ত হন ৩৯ বছর বয়সী এ অলরাউন্ডার। অনেক আগে থেকেই মালিকের প্রশংসা করে আসছিলেন বাবর। শেষ পর্যন্ত অভিজ্ঞ এ ক্রিকেটারকে পেয়ে দারুণ খুশি তিনি। জানিয়েছেন, মোহাম্মদ হাফিজ, মালিকদের পরামর্শ নিয়েই এগিয়ে যেতে চান। জয় করতে চান বিশ^কাপ।

শীর্ষ সংবাদ:
ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর