বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনায় বিশ্বজুড়ে স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্ট ৮০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার কর্মীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এমন পরিস্থিতি সামাল দিতে স্বাস্থ্যকর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার বিষয়ে জোর দিয়েছেন সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়াসেস। একই সঙ্গে তিনি করোনার টিকার সরবরাহ নিয়ে বৈষম্যের সমালোচনাও করেছেন।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে ২৪ কোটি ৩৪ লাখ ১৩ হাজার ৮১৮ জন। মৃত্যু ৪৯ লাখ ৪৮ হাজার ১৭৬ জন। সুস্থ হয়েছে ২২ কোটি ৫৭ লাখ ৬৬৬ জন। খবর বিবিসি ও ওয়ার্ল্ডোমিটার্সের।

করোনা মহামারীতে ২০২০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত সময়ে ওই স্বাস্থ্যকর্মীদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের দেয়া তথ্য অনুযায়ী, সারা বিশ্বে ১৩ কোটি ৫০ লাখ স্বাস্থ্যকর্মী কাজ করছেন। ডব্লিউএইচও প্রধান বলেন, ১১৯টি দেশ থেকে পাওয়া তথ্যানুযায়ী, সারাবিশ্বে গড়ে পাঁচজনের মধ্যে দুজন স্বাস্থ্যকর্মী করোনার টিকা পেয়েছেন। তবে এই গড় হিসাবের আড়ালে বিভিন্ন অঞ্চল ও আর্থিক সক্ষমতাভেদে বড় বৈষম্য রয়েছে। আফ্রিকা মহাদেশে প্রতি ১০ জনের মধ্যে ১ জনেরও কম স্বাস্থ্যকর্মী টিকা পেয়েছেন। অপর দিকে উচ্চ আয়ের দেশগুলোতে এই অনুপাত প্রতি ১০ জনে ৮ জন। এর আগে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড আশঙ্কা প্রকাশ করে বলেন, করোনা মহামারী আগামী ২০২২ সালেও তাণ্ডব চালাতে পারে। এর পেছনে তিনি কারণ হিসেবে উল্লেখ করেন দরিদ্র দেশগুলোর প্রয়োজনীয় সংখ্যক টিকা না পাওয়ার বিষয়টি।

আনন্দে মাতল মেলবোর্নবাসী ॥ ২৬২ দিন পর লকাডাউনকে বিদায় জানাল অস্ট্রেলিয়ার মেলবোর্নবাসী। করোনার সংক্রমণ কমে আসায় বিশ্বের দীর্ঘতম লকাউডান তুলে দিয়ে সবকিছু উন্মুক্ত করে দিয়েছে প্রশাসন। শুক্রবার মেলবোর্নের পথে পথে মানুষের ব্যস্ততা বেড়েছে। যেন মুক্তির স্বাদ মিলেছে এখানকার মানুষের। সকাল থেকেই কারণ ছাড়াই অনেককেই রাস্তায় বের হতে দেখা গেছে।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১