শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৪০ কেজি ওজনের অজগর উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত

৪০ কেজি ওজনের অজগর উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ পূর্ব সুন্দরবন থেকে লোকালয়ে আসা ৪০ কেজি ওজনের একটি অজগর সাপ উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার রাতে বন সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর ঘররে পাশ থেকে ওয়াইল্ড টিমের সদস্যরা অজগরটি উদ্ধার করে। শুক্রবার দুপুরে বনবিভাগের সহায়তায় সেটি বনে অবমুক্ত করা হয়।

সুন্দরবনের শরণখোলা ষ্টেশন র্কমর্কতা মোঃ আব্দুল মান্নান জানান, বৃহস্পতিবার মধ্যরাতে ভোলানদী পাড় হয়ে অজগর সাপটি জামাল ফরাজির ঘরের পাশে অবস্থান নেয়। শব্দ পেয়ে ঘরের লোকজন বাইরে বের হয়ে অজগরটি দেখে আতঙ্কিত হয়ে পড়ে। তারা স্থানীয় বনসুরক্ষা কমিটি ওয়াইল্ড টিম ও টাইগারটিমের সদস্যদের খবর দেয়। খবর পেয়ে তারা বন বিভাগের সহায়তায় অজগরটি উদ্ধার করে রেঞ্জ অফসি সংলগ্ন বনে অবমুক্ত করেন। প্রায় ২০ ফুট লম্বা অজগরটির ওজন ৪০ কেজি।

বন বিভাগ ও এলাকাবাসির ধারনা ভোলা নদী মরে সুন্দরবন ও লোকালয় এক হয়ে যাওয়ায় খাদ্যেরে সন্ধানে অজগরগুলো প্রায়ই গ্রামে চলে আসছে। এনিয়ে গত এক বছরে অর্ধশতাধিক অজগর লোকালয় থেকে উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে বলে তারা জানান। খুড়িয়াখালী গ্রামের জয়নাল মুন্সী, সাগর হোসনে, আলম হোসনে, জাফর খান, ডালিম আকন জানান, গত ২০ বছরেও এত বড় অজগর তারা দেখেনি। ওয়াইল্ড টিমের শরণখোলা উপজেলা সমন্বয়কারী আলম হাওলাদার জানান, সুন্দরবন থেকে আসা অজগরগুলো প্রায়ই লোকালয়ে চলে আসলেও তা মানুষের জন্য খুব ক্ষতির কারন নয়। স্থানীয়দের সহায়তায় অজগরগুলো আমরা অক্ষত অবস্থায় বনে ফিরিয়ে দিতে চেষ্টা করি।

শীর্ষ সংবাদ:
করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই