সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া

নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক ॥ মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছিল, উত্তর কোরিয়া তাদের পূর্বাঞ্চলীয় উপকূলে সাবমেরিন থেকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসএলবিএম) ছুড়েছে বলে তাদের বিশ্বাস।

এর একদিন পর বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম কেসিএনএ এক বিবৃতিতে সাবমেরিন থেকে নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর কথা নিশ্চিত করেছে, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিশ্লেষকরা বলছেন, মাঠে দ্রুত একটি কার্যকরী ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন নামানো এ পরীক্ষার লক্ষ্য হতে পারে।

গত কিছু দিন ধরে উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছে। এর আগে ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো হাইপারসনিক ও দীর্ঘ-পাল্লার ছিল বলে জানিয়েছিল তারা।

কেসিএনএ জানিয়েছে, নতুন এ ক্ষেপণাস্ত্রটিতে ‘উন্নত নিয়ন্ত্রণ নির্দেশিকা প্রযুক্তি’ আছে যা এটিকে ট্র্যাক করা কঠিন করে তুলতে পারে।

এই ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার সিনপো শহরের নিকটবর্তী সাগর থেকে ছোড়া হয় বলে দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছে। সিনপোতে নিজেদের সাবমেরিন বহরের পাশপাশি সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র(এসএলবিএম) পরীক্ষার সরঞ্জামাদি রাখে দেশটি।

উত্তর কোরিয়ার পুরনো ধরনের সাবমেরিনের একটি বড় বহর আছে। মঙ্গলবারের পরীক্ষায় ব্যবহৃত গোরে-শ্রেণির পরীক্ষামূলক সাবমেরিনটি ছাড়া সেগুলোর কোনোটিতেই এখনও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রযুক্তি স্থাপন করা হয়নি বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

কেসিএনএ জানিয়েছে, ২০১৬ সালে পুরনো ধরনের একটি এসএলবিএম পরীক্ষার জন্য এই একই সাবমেরিন ব্যবহার করা হয়েছিল।

কেসিএনএ-র প্রকাশিত ছবিতে উত্তর কোরিয়ার আগের এসএলবিএমের তুলনায় এবার পাতলা, অপেক্ষাকৃত ছোট একটি ক্ষেপণাস্ত্র দেখা গেছে। ছোট এসএলবিএমের কারণ এই হতে পারে, যে এতে একটি সাবমেরিনে অনেকগুলো ক্ষেপণাস্ত্র রাখা যাবে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস