সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে বসেই বিদেশিদের ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্ট করতেন প্রতারক রায়হান

দেশে বসেই বিদেশিদের ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্ট করতেন প্রতারক রায়হান

স্টাফ রিপোর্টার ॥ জাল ড্রাইভিং লাইসেন্স, জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট তৈরির অভিযোগে রায়হান মিয়াজী রাব্বি (২৭) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাতে রাজধানীর মিরপুর সেনপাড়ায় অভিযান চালিয়ে সিটিটিসির সাইবার ক্রাইম এ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ তাকে গ্রেফতার করে। সিটিটিসির দাবি, রাব্বি ভুয়া কাগজপত্র তৈরি করে প্রতারণা করতেন। আর গ্রাহক পেতে তিনি ফেসবুক-ইউটিউবে বিজ্ঞাপনও দিতেন।

এভাবে তিনি প্রতারনা করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। মঙ্গলবার অভিযানিক দলের প্রধান সাইবার ক্রাইম এ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জোর্তিময় গোপ জানান, গ্রেফতারকৃত রায়হান ফরাজী রাব্বির বাসা থেকে একটি কম্পিউটার উদ্ধার করা হয়েছে। যাতে বিদেশি নাগরিকদের ভুয়া আইডি কার্ড প্রস্তুত অবস্থায় পাওয়া গেছে।

এছাড়া প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন ও পাঁচটি হার্ড ড্রাইভসহ একটি সিপিইউ জব্দ করা হয়েছে। প্রতারক রায়হান চাঁদপুরের মতলব উপজেলার পাঠান বাজারের মোঃ হান্নান মিয়ার ছেলে। তার প্রতারনার ব্যাপারে কাফরুল থানায় একটি মামলা হয়েছে। পরে সোমবার রাতে মিরপুরের সেনপাড়া ৩০০/৩০১ নম্বর বাসা থেকে মোঃ রায়হান মিয়াজী রাব্বিকে গ্রেফতার করা হয়।

সাইবার পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রাব্বি স্বীকার করেন যে, ২০১৭ সাল থেকে তিনি জাল কাগজপত্র তৈরির সঙ্গে জড়িত। এ পর্যন্ত বিভিন্ন দেশের নাগরিকদের সহস্রাধিক ভুয়া ড্রাইভিং লাইসেন্স, আইডি কার্ড, পাসপোর্ট প্রস্তুত ও এডিট করেছেন। বিভিন্ন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে তিনি ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন (ভার্চুয়াল মানি) সংগ্রহ করতেন। সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় গোপ জানান, গ্রেফতারকৃতরা বিভিন্নজনকে সুবিধা পাইয়ে দিতে লাইসেন্স-পাসপোর্ট ইত্যাদি এডিট করে তাদের ইমেইলের মাধ্যমে সরবরাহ করতেন।

পাশাপাশি তিনি বাংলাদেশের আইন বহির্ভূত ই-ট্রানজেকশনের মাধ্যমে বিটকয়েন সংগ্রহ করতেন। প্রতারণার কাজে রায়হান রাব্বি ফেইক আইডিমেকার ইমেইলটি ব্যবহার করতেন।

তার বিরুদ্ধে কাফরুল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে বলেও জানান সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জোর্তিময় গোপ।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস