বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার হচ্ছে না লালন মেলা

এবার হচ্ছে না লালন মেলা

অনলাইন রিপোর্টার ॥ ১৩১ বছর আগে মৃত্যু হয়েছে সাধক ফকির লালন সাঁইর।

শতাব্দীর পর শতাব্দী জুড়ে এক ঐন্দ্রজালিক মোহময়তা বিস্তার করে চলেছেন তিনি। অগণিত মানুষ তার সৃষ্টি জগতে প্রবেশ করে সন্ধান করছেন আধ্যাত্মিক ভাবধারার।

রবিবার (১৭ অক্টোবর) অর্থাৎ ১ কার্তিক, এই মরমী সাধকের ১৩১তম তিরোধান দিবস। এ দিনে দেশ ও দেশের বাইরে থেকে হাজারও ভক্ত, অনুরাগী আর দর্শনার্থী ছুটে আসেন কুষ্টিয়ার ছেঁউড়িয়ায়, লালনের আখড়াবাড়িতে।

প্রতি বছর এ সময় কালিন্দী নদীর ধারে লালন ভক্ত-সাধকদের মিলনমেলা বসে। হয় সাধুসঙ্গ, বাউল গান ও লালন মেলা। তবে এ বছরও করোনা সংক্রমণ রোধে হচ্ছে না সেই অনুষ্ঠান। তারপরেও ভক্ত, অনুসারীরা অনেকে ভক্তি জানাতে উপস্থিত হয়েছেন লালন সাঁইয়ের মাজারে।

এর আগে শনিবার (১৬ অক্টোবর) কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. সাইদুল ইসলাম তার সম্মেলন কক্ষে তিরোধান দিবস পালন না করার ঘোষণা দেন।

করোনার কারণে এখনও গণজমায়েতের ক্ষেত্রে সরকারি বিধি নিষেধ আরোপ থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

তবে জেলা করোনা প্রতিরোধ কমিটির সুপারিশ ও লালন একাডেমির সিদ্ধান্তে তিরোধান দিবসের সব অনুষ্ঠান স্থগিত করায় হতাশ লালন ভক্ত ও অনুসারীরা।

এ অনুষ্ঠান ঘিরে তারা আগেই ছেঁউড়িয়ায় সাঁইজির ধামে অবস্থান নিয়েছিলেন। ভক্তানুরাগীরা বলছেন, স্বাস্থ্যবিধি মেনে অন্তত সাধুসঙ্গের অনুমতি দেওয়া উচিত কর্তৃপক্ষের।

দৌলতপুর থেকে আসা লালন অনুসারী ফকির আমান শাহ বলেন, ‘করোনার কারণে এবারও লালন সাঁইজির স্মরণোৎসব বন্ধ। করোনার জন্য তো কোনো কিছু থেমে নেই।

স্বাস্থ্যবিধি মেনেই না হয় আমরা অনুষ্ঠানটি করতাম। বছরে দুই বার আমরা সাঁইজির ধামে এসে আমাদের আত্মার শুদ্ধি করি। বাউল সাধকদের কথা শুনি। তাও বন্ধ হয়ে গেছে। ’

ফকির ইদবার আলী বলেন, ‘ছোট আয়োজনে হলেও সাধুসঙ্গ করা যেত। দূর-দূরান্ত থেকে ভক্তরা আসেন। তারা তো জানে না স্মরণোৎসব বন্ধ করা হবে। এখন অশ্রুজলে ফিরে যেতে হচ্ছে সবাইকে। ’

লালন মাজারের প্রধান খাদেম মশিউর রহমান রিপন বলেন, ১৩১ বছর আগে ১২৯৭ বঙ্গাব্দের ১ কার্তিক দেহত্যাগ করেন ফকির লালন সাঁই। সেই থেকে তার ভক্ত, অনুসারীরা আখড়াবাড়িতে সাধুসঙ্গ ও বাউল মেলার আয়োজন করে আসছে। কিন্তু করোনা মহামারীর কারণে গতবছর থেকে সেই রেওয়াজ ভাঙতে হচ্ছে।

লালন একাডেমির অ্যাডহক কমিটির সদস্য সেলিম হক বলেন, তিরোধান দিবস উপলক্ষে আখড়াবাড়িতে বিপুল মানুষের সমাগম ঘটে। তাই করোনার বিষয়টি মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী