সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন বছর পর জাতিসংঘের মানবাধিকার পরিষদে ফিরল যুক্তরাষ্ট্র

তিন বছর পর জাতিসংঘের মানবাধিকার পরিষদে ফিরল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার তিন বছর পর ৪৭ সদস্যবিশিষ্ট পরিষদে ফিরল দেশটি।

তারা বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৩ সদস্যের দেওয়া গোপন ভোটের ১৬৮টি পেয়ে তিন বছরের জন্য মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি কাজাখস্তান, গাম্বিয়া, বেনিন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, প্যারাগুয়ে, হন্ডুরাস, লুক্সেমবার্গ, ফিনল্যান্ড, মন্টেনিগ্রো ও লিথুনিয়াও জেনিভাভিত্তিক এ পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে। পুনর্নির্বাচিত হয়েছে ক্যামেরন, ইরিত্রিয়া, সোমালিয়া, ভারত ও আর্জেন্টিনা।

এই পরিষদে পরপর দুই মেয়াদের বেশি কেউ থাকতে পারে না।

বৃহস্পতিবার সদস্য নির্বাচিত হওয়া দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র পেয়েছে দ্বিতীয় সর্বনিম্ন ভোট। তাদের চেয়ে কম পেয়েছে কেবল ইরিত্রিয়া।

পরিষদের সদস্য হওয়ায় যুক্তরাষ্ট্র এখন বিশ্বের বিভিন্ন জায়গার মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের এ পরিষদের পর্যালোচনায় অংশ নিতে পারবে। এই পরিষদে তাদের সঙ্গে রাশিয়া ও চীনের বিরোধও বেধে যেতে পারে বলে অনেকে মনে করছেন।

চলতি বছর থেকে পরিষদে রাশিয়া ও চীনের তিন বছরের মেয়াদ শুরু হয়েছে।

জেনেভাভিত্তিক এ পরিষদকে ‘রাজনৈতিক পক্ষপাতিত্বের নর্দমা’ অ্যাখ্যা দিয়ে ২০১৮ সালের জুনে ট্রাম্প প্রশাসন সেখান থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছিল।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর দেশটি ফের পরিষদের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে।

তিন বছর ফিরলেও যুক্তরাষ্ট্র এখনও জাতিসংঘের এ মানবাধিকার পরিষদের কার্যক্রম নিয়ে উদ্বিগ্ন এবং ওয়াশিংটন ইসরায়েলের ওপর পরিষদের অসম মনোযোগের বিরোধিতা করে যাবে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।

যেসব দেশের শাসকদের গুরুতর মানবাধিকার লংঘনের রেকর্ড আছে পরিষদে তাদের সদস্যপদ নিয়ে যুক্তরাষ্ট্র আপত্তি জানিয়ে যাবে বলেও মন্তব্য করেছেন তিনি।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস