শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষে ৪-১ গোলে জিতেছে ব্রাজিল

বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষে ৪-১ গোলে জিতেছে ব্রাজিল

অনলাইন ডেস্ক ॥ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বাংলাদেশ সময় শুক্রবার সকালে ৪-১ গোলে জিতেছে ব্রাজিল। নেইমার দলকে এগিয়ে নেওয়ার পর জোড়া গোল করেন তরুণ উইঙ্গার রাফিনিয়া। শেষ দিকে জালের দেখা পান গাব্রিয়েল বারবোসা। উরুগুয়ের একমাত্র গোলটি করেন লুইস সুয়ারেস।

কলম্বিয়ার বিপক্ষে আগের ম্যাচে পয়েন্ট হারানো ব্রাজিলের আগুনে যেন পুড়ল উরুগুয়ে। গত রাউন্ডে আর্জেন্টিনার বিপক্ষে ৩-০ গোলে হেরে আসা দলটি প্রায় পুরো ম্যাচেই ব্যস্ত ছিল রক্ষণ সামলাতে। ৫৫ শতাংশ সময় বল দখলে রাখা ব্রাজিল গোলের জন্য শট নেয় ২২টি, এর ১৩টি ছিল লক্ষ্যে। উরুগুয়ের পাঁচ শটের কেবল তিনটি ছিল লক্ষ্যে।

ঘরের মাঠে নেইমারের নৈপুণ্যে দশম মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। আবার ডি-বক্সে বল পেয়ে যান নেইমার। তার বাঁকানো শট কোনোমতে ঠেকান মুসলেরা, কিন্তু তাতে বিপদ কাটেনি। দূরের পোস্টে ছুটে গিয়ে বল জালে পাঠান রাফিনিয়া।

২-০ গোলে এগিয়ে গিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ হাতে নেয় ব্রাজিল। ৪৪তম মিনিটে মাতিয়াস ভেসিনোর দুর্বল হেড যায় সরাসরি এদেরসনের হাতে। প্রথমার্ধে গোলের এই একটি চেষ্টাই কেবল লক্ষ্যে রাখতে পারে উরুগুয়ে।

দ্বিতীয়ার্ধে প্রথম সুযোগটা পায় উরুগুয়ে। ফেদেরিকো ভালভেরদের শট ঝাঁপিয়ে ফেরান এদেরসন। ৫১তম মিনিটে মুসলেরার দৃঢ়তায় ব্যবধান বাড়াতে পারেনি ব্রাজিল। জেসুসের পর রাফিনিয়ার শটও ঠেকান সফরকারী গোলরক্ষক। তবে বেশিক্ষণ ঠেকিয়ে রাখতে পারেননি তিনি। ৫৮তম মিনিটে প্রতি আক্রমণ থেকে তৃতীয় গোলটি পেয়ে যায় ব্রাজিল। নেইমারের বাড়ানো বল ধরে দুটি স্পর্শে কোনাকুনি শট নেন রাফিনিয়া। কিছুই করার ছিল না মুসলেরার। পোস্টে লেগে বল যায় জালে।

৭৭তম মিনিটে খেলার ধারার বিপরীতে ব্যবধান কমান সুয়ারেস। চমৎকার ফ্রি কিকে জাল খুঁজে নেন এই আতলেতিকো মাদ্রিদ স্ট্রাইকার। চলতি আসরে এই প্রথম ঘরের মাঠে গোল হজম করল ব্রাজিল।

১১ ম্যাচে ১০ জয় ও এক ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল। সব পক্ষে থাকলে পরের ম্যাচেই নিশ্চিত হয়ে যেতে পারে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের কাতারের টিকেট।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল