শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকাদান কর্মসূচী উদ্বোধন

শিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকাদান কর্মসূচী উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ ॥ শিক্ষার্থীদেরকে পরীক্ষামূলক করোনাভাইরাসের টিকা দেয়ার উদ্বোধন করা হয়েছে। এর অংশ হিসেবে মানিকগঞ্জ সদর উপজেলার চারটি স্কুলের ১২ থেকে ১৭ বছরী ১২০ জনকে ফাইজারের টিকা দেয়ার মাধ্যমে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো স্বাস্থ্যমন্ত্রীর নিজ জেলা মানিকগঞ্জ থেকে। বৃহস্পতিবার বেলা সাড়ে বারোটার দিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই কর্মসূচীর উদ্বোধন করেন। প্রথম টিকা গ্রহণকারী সৌভাগ্যবান শিক্ষার্থী মানিকগঞ্জ সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্র মোবাশ্বির রহমান রাফি (১৬)। স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতিতে ওই শিক্ষার্থীকে করোনাভাইরাসের উদ্বোধনী টিকা দেয়া হয়।

টিকাদান কর্মসূচী উদ্বোধনের পর সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজ (বৃহস্পতিবার) আমাদের জন্য একটি আনন্দের দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ছিল বাংলাদেশের প্রতিটি মানুষকে টিকা দেয়া। আরেকটি স্বপ্ন ছিল শিক্ষার্থীদের টিকা দেয়া। সেই স্বপ্ন পূরণ হতে চলেছে। আমাদের হাতে ৬০ লাখ টিকা আছে, যার মধ্যে আমরা প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দেব।

আমেরিকার তৈরি নিরাপদ একটি টিকা ফাইজার শিক্ষার্থীদের দেয়া হচ্ছে। খোদ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে এই টিকা দেয়া হচ্ছে। এই টিকা খুবই নিরাপদ। আগামীতে শিক্ষার্থীদের এক কোটি টিকা দিতে পারব। শিক্ষার্থীদের অভিভাবকরা উদ্বিগ্ন থাকেন। তাদের এই উদ্বিগ্ন নিরসন করতে টিকার কর্মসূচীর কার্যক্রম শুরু হলো ।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, এই টিকা দান কর্মসূচী পরবর্তীতে দেশের ২১টি স্থানে শিশুদের টিকা প্রদান করা হবে। রাজধানীতে বিশাল আয়োজনের মাধ্যমে টিকাদান কর্র্মসূচী শুরু করা হবে। করোনাভাইরাস থেকে শিশুদের নিরাপদ রাখতেই এই টিকার কর্মসূচী নেয়া হয়েছে। দেশে এক কোটি শিশু রয়েছে। পর্যায়ক্রমে এসব শিশুকেও টিকা দেয়া হবে।

তিনি আরও বলেন, দেশে ইতোমধ্যে ৫ কোটি মানুষকে করোনাভাইরাসের টিকা দেয়া হয়েছে। আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যে দেশের ৫০ ভাগ এবং এপ্রিলের মধ্যে ৭০ থেকে ৮০ ভাগ মানুষকে টিকা দেয়ার সম্ভানার কথাও মন্ত্রী বলেছেন। দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। এখন সংক্রমণের হার ২.৪। মৃত্যুর সংখ্যাও অনেক কম। সংক্রমণের হার যতই কম হোক না কেন স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে; অবশ্যই প্রত্যেককে মাস্ক পরতে হবে ।

মানিকগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন লুৎফর রহমান জানান, প্রথম পর্যায়ে শহরের দুটি স্কুলের ৫০ জন করে ১০০ শিক্ষার্থীকে টিকা দেয়ার সিদ্ধান্ত থাকলেও পরে বিশেষ বিবেচনায় সদর উপজেলার আটিগ্রামের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের ১০ জন এবং গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের ১০ জনকেও টিকা দেয়া হয়েছে। টিকা গ্রহণকারী শিক্ষার্থীদের ৭ থেকে ১০ দিন গঠিত মেডিক্যাল টিম নিবিড় পর্যবেক্ষণে রাখেবেন। প্রয়োজনে যে কোন ধরনের সেবা দিতে আমরা প্রস্তুত আছি ।

টিকা গ্রহণকারী শিক্ষার্থী মানিকগঞ্জ সরকারী উচ্চ বালক বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র আদনান আজাদ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে জানায়, টিকা গ্রহণ করে আনন্দ লাগছে, প্রথমে একটু ভয় ভয় ছিল, কিন্তু টিকা নিতে কোন সমস্যা হয়নি, কোন ধরনের খারাপও লাগছে না । আশা করি, সকল শিক্ষার্থীই টিকা নেবে। উচ্ছ্বাস প্রকাশ করল মানিকগঞ্জ এসকে উচ্চ বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী ইশরাত জাহান তৈয়বসহ অনেকেই। তারা টিকা দেয়া হবে জানতে পেরে খুব উত্তেজিত এবং অপেক্ষায় ছিল। কিছুটা চিন্তায়ও ছিল। কিন্তু টিকা নেয়ার পর তারা সবাই সুস্থ আছে বলে জানাল এবং টিকা নিতে কোন অসুবিধাও হয়নি। আশা করি, আমাদের সকল শিক্ষার্থী ভাইবোনকে টিকা দেয়া হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ,অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা,মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, মানিকগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহিউদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম পিপি,ভারপ্রপ্ত সিভিল সার্জন লুৎফর রহমান প্রমুখ ।

শীর্ষ সংবাদ:
আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         আশ্বিনেও এত গরম থাকার কারণ         গির্জায় ব্রিটিশ এমপিকে ছুরি মেরে হত্যা ‘সন্ত্রাসী ঘটনা’॥ যুক্তরাজ্য পুলিশ         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬         আইসের সবচেয়ে বড় চালান জব্দ, মূলহোতা গ্রেফতার         ইবির হলে থাকতে পারবে না ভর্তিচ্ছুরা         মাগুরার জগদলে ইউপি নির্বাচনী সহিংসতায় ৪জন নিহতের ঘটনায় গ্রেফতার ৪         শরীয়তপুরে গোসাইরহাটের অবহেলিত চরাঞ্চলে ২৪ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন         অস্ট্রেলিয়ার সমেলবোর্ন থেকে ৪০০ কেজি হেরোইন জব্দ         খাদ্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ ॥ প্রধানমন্ত্রী         এমবাপের নৈপুণ্যে অঁজিকে হারিয়েছে পিএসজি         কান্দাহারে শিয়া মসজিদে হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭         গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৫৩ জনের         উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত