রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকাদান কর্মসূচী উদ্বোধন

শিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকাদান কর্মসূচী উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ ॥ শিক্ষার্থীদেরকে পরীক্ষামূলক করোনাভাইরাসের টিকা দেয়ার উদ্বোধন করা হয়েছে। এর অংশ হিসেবে মানিকগঞ্জ সদর উপজেলার চারটি স্কুলের ১২ থেকে ১৭ বছরী ১২০ জনকে ফাইজারের টিকা দেয়ার মাধ্যমে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো স্বাস্থ্যমন্ত্রীর নিজ জেলা মানিকগঞ্জ থেকে। বৃহস্পতিবার বেলা সাড়ে বারোটার দিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই কর্মসূচীর উদ্বোধন করেন। প্রথম টিকা গ্রহণকারী সৌভাগ্যবান শিক্ষার্থী মানিকগঞ্জ সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্র মোবাশ্বির রহমান রাফি (১৬)। স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতিতে ওই শিক্ষার্থীকে করোনাভাইরাসের উদ্বোধনী টিকা দেয়া হয়।

টিকাদান কর্মসূচী উদ্বোধনের পর সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজ (বৃহস্পতিবার) আমাদের জন্য একটি আনন্দের দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ছিল বাংলাদেশের প্রতিটি মানুষকে টিকা দেয়া। আরেকটি স্বপ্ন ছিল শিক্ষার্থীদের টিকা দেয়া। সেই স্বপ্ন পূরণ হতে চলেছে। আমাদের হাতে ৬০ লাখ টিকা আছে, যার মধ্যে আমরা প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দেব।

আমেরিকার তৈরি নিরাপদ একটি টিকা ফাইজার শিক্ষার্থীদের দেয়া হচ্ছে। খোদ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে এই টিকা দেয়া হচ্ছে। এই টিকা খুবই নিরাপদ। আগামীতে শিক্ষার্থীদের এক কোটি টিকা দিতে পারব। শিক্ষার্থীদের অভিভাবকরা উদ্বিগ্ন থাকেন। তাদের এই উদ্বিগ্ন নিরসন করতে টিকার কর্মসূচীর কার্যক্রম শুরু হলো ।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, এই টিকা দান কর্মসূচী পরবর্তীতে দেশের ২১টি স্থানে শিশুদের টিকা প্রদান করা হবে। রাজধানীতে বিশাল আয়োজনের মাধ্যমে টিকাদান কর্র্মসূচী শুরু করা হবে। করোনাভাইরাস থেকে শিশুদের নিরাপদ রাখতেই এই টিকার কর্মসূচী নেয়া হয়েছে। দেশে এক কোটি শিশু রয়েছে। পর্যায়ক্রমে এসব শিশুকেও টিকা দেয়া হবে।

তিনি আরও বলেন, দেশে ইতোমধ্যে ৫ কোটি মানুষকে করোনাভাইরাসের টিকা দেয়া হয়েছে। আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যে দেশের ৫০ ভাগ এবং এপ্রিলের মধ্যে ৭০ থেকে ৮০ ভাগ মানুষকে টিকা দেয়ার সম্ভানার কথাও মন্ত্রী বলেছেন। দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। এখন সংক্রমণের হার ২.৪। মৃত্যুর সংখ্যাও অনেক কম। সংক্রমণের হার যতই কম হোক না কেন স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে; অবশ্যই প্রত্যেককে মাস্ক পরতে হবে ।

মানিকগঞ্জের ভারপ্রাপ্ত সিভিল সার্জন লুৎফর রহমান জানান, প্রথম পর্যায়ে শহরের দুটি স্কুলের ৫০ জন করে ১০০ শিক্ষার্থীকে টিকা দেয়ার সিদ্ধান্ত থাকলেও পরে বিশেষ বিবেচনায় সদর উপজেলার আটিগ্রামের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের ১০ জন এবং গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের ১০ জনকেও টিকা দেয়া হয়েছে। টিকা গ্রহণকারী শিক্ষার্থীদের ৭ থেকে ১০ দিন গঠিত মেডিক্যাল টিম নিবিড় পর্যবেক্ষণে রাখেবেন। প্রয়োজনে যে কোন ধরনের সেবা দিতে আমরা প্রস্তুত আছি ।

টিকা গ্রহণকারী শিক্ষার্থী মানিকগঞ্জ সরকারী উচ্চ বালক বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র আদনান আজাদ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে জানায়, টিকা গ্রহণ করে আনন্দ লাগছে, প্রথমে একটু ভয় ভয় ছিল, কিন্তু টিকা নিতে কোন সমস্যা হয়নি, কোন ধরনের খারাপও লাগছে না । আশা করি, সকল শিক্ষার্থীই টিকা নেবে। উচ্ছ্বাস প্রকাশ করল মানিকগঞ্জ এসকে উচ্চ বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী ইশরাত জাহান তৈয়বসহ অনেকেই। তারা টিকা দেয়া হবে জানতে পেরে খুব উত্তেজিত এবং অপেক্ষায় ছিল। কিছুটা চিন্তায়ও ছিল। কিন্তু টিকা নেয়ার পর তারা সবাই সুস্থ আছে বলে জানাল এবং টিকা নিতে কোন অসুবিধাও হয়নি। আশা করি, আমাদের সকল শিক্ষার্থী ভাইবোনকে টিকা দেয়া হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ,অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা,মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, মানিকগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহিউদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম পিপি,ভারপ্রপ্ত সিভিল সার্জন লুৎফর রহমান প্রমুখ ।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী