রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাদারীপুরে মা ইলিশ রক্ষায় ব্যতিক্রমধর্মী অভিযান

মাদারীপুরে মা ইলিশ রক্ষায় ব্যতিক্রমধর্মী অভিযান
  • ৫ ট্রলার জব্দ, চরাঞ্চলে ৩সংরক্ষনাগার সন্ধান
  • শতাধিক অস্থায়ী স্থাপনা উচ্ছেদ

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥মাদারীপুরের মা ইলিশ রক্ষায় শিবচরের পদ্মা ও তীরবর্ত্তী চরাঞ্চলে ব্যতিক্রমধর্মী অভিযান পরিচালনা করেছে প্রশাসন। রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, আইন শৃঙ্খলা বাহিনীর যৌথ অভিযানে চরাঞ্চলে ৩ সংরক্ষনাগারের সন্ধান পাওয়া গেছে। অভিযানে শতাধিক স্থাপনা উচ্ছেদ ও ৫টি ট্রলার জব্দ করা হয়।

প্রশাসনিক সুত্রে জানা গেছে, শিবচরের কাঁঠালবাড়ি, চরজানাজাত, বন্দরখোলা এলাকায় পদ্মা নদী জেলেরা মাছ ধরে সেই মাছ দুর্গম চরের গভীর কাঁশবনে অস্থায়ী হাট বসিয়ে বিক্রি করছে। এমন সংবাদের ভিত্তিতে বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলা প্রশাসন, পুলিশ, র‌্যাব, আনসার, নৌপুলিশ কোষ্টগার্ডসহ মৎস্য বিভাগের সমন্বয়ে গঠিত যৌথ টিম ওই সব এলাকায় অভিযান চালায়।

এদিন প্রশাসনের অনুরোধে অভিযানে যোগ দেন জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ। অভিযানকালে মা ইলিশ সংরক্ষন ও বিক্রির জন্য ৩টি গোপন আস্তানার সন্ধান পায়। এসকল আস্তানা থেকে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

এ সময় ৫টি মাছ ধরার ট্রলার জব্দ এবং প্রায় ১০লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে। নদীর পাড়েই একত্রে জড়ো করে জাল পুড়িয়ে দেয়। নিষিদ্ধ সময়ে পদ্মা নদীতে ইলিশ ধরার ব্যাপারে জেলেদের সর্তক করে দেওয়া হয়।

শিবচর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আসাদুজ্জামান এর নেতৃত্বে অভিযানে উপজেলা চেয়ারম্যান আঃ লতিফ মোল্লা, পৌর মেয়র মোঃ আওলাদ হোসেন খান, সহকারী পুলিশ সুপার মো: আনিসুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান, জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা, শিবচর থানা অফিসার ইনচার্জ মো: মিরাজ হোসেন, ভাইস চেয়ারম্যান বিএম আতাহার হোসেন বেপারি, উপজেলা যুবলীগ সভাপতি ইলিয়াস পাশা, সাধারণ সম্পাদক খায়রুজ্জামান খান, র‌্যাব ব্যাটালিয়ান, গোস্টগার্ড সদস্যরা যৌথ অভিযানে অংশ নেন।

উল্লেখ্য, গত ৪আগষ্ট থেকে এ পর্যন্ত ১৫৪ জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১৩৬ জনের প্রত্যেককে ১ বছর করে জেল দেয় ভ্রাম্যমান আদালত। বাকীদের অর্থ দন্ড করা হয়।

বুধবার সন্ধায় শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, ‘আমরা আজ নদীর চরাঞ্চলে অভিযান চালিয়ে ৩ আস্তানার ১শ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি। ১০ লাখ ঘনমিটার অবৈধ জাল ধ্বংস করেছি। আজকের অভিযানে রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা হয়েছে।’

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল