মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্নীতির অভিযোগে অস্ট্রিয়ার চ্যান্সেলরের পদত্যাগ

দুর্নীতির অভিযোগে অস্ট্রিয়ার চ্যান্সেলরের পদত্যাগ

অনলাইন ডেস্ক ॥ দুর্নীতির অভিযোগে অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ পদত্যাগ করেছেন। তার বিরুদ্ধে তদন্ত শুরুর পর জোট সরকার বাঁচাতে পদত্যাগ করেন তিনি।

রবিবার (১০ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি, আলজাজিরা ও বার্তাসংস্থা রয়টার্স। এদিকে পদত্যাগের পর চ্যান্সেলরের দায়িত্ব নেওয়ার জন্য অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার স্ক্যালেবার্গের নাম প্রস্তাব করেছেন সেবাস্টিয়ান কুর্জ।

বিবিসি জানিয়েছে, অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জের দল কনজারভেটিভ ওভিপি পিপলস পার্টির সঙ্গে সম্পর্কিত বেশ কয়েকটি স্থানে সম্প্রতি অভিযান পরিচালনা করে দেশটির নিরাপত্তা বাহিনী। এরপরই চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জসহ আরও ৯ জনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু হয়। সেবাস্টিয়ান কুর্জের বিরুদ্ধে অভিযোগ- তিনি সরকারী অর্থ ব্যবহার করে অস্ট্রিয়ার একটি ট্যাবলয়েড পত্রিকায় নিজের সম্পর্কে ইতিবাচক সংবাদ প্রকাশ নিশ্চিত করেছেন। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন সেবাস্টিয়ান কুর্জ।

দুর্নীতির এসব অভিযোগ সামনে আসার পরই অস্ট্রিয়ার ক্ষমতাসীন দল কনজারভেটিভ ওভিপি পিপলস পার্টির জোটসঙ্গী গ্রিন পার্টি অনেকটা বেঁকে বসে। দলটি জানায়, অস্ট্রিয়ার চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালনের যোগ্য হারিয়েছেন সেবাস্টিয়ান কুর্জ। এরপরই সেবাস্টিয়ান কুর্জের নেতৃত্বাধীন জোট সরকার কার্যত ভাঙনের দ্বারপ্রান্তে পৌঁছে যায়।

এই পরিস্থিতিতে সামনের সপ্তাহে পার্লামেন্টে সেবাস্টিয়ান কুর্জের বিরুদ্ধে অনাস্থা ভোট আনতে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করে গ্রিন পার্টি। এদিকে চ্যান্সেলর পদ থেকে সেবাস্টিয়ান কুর্জের পদত্যাগকে স্বাগত জানিয়েছেন গ্রিন পার্টির নেতা ও অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলর ওয়ারনার কোগলার। একইসঙ্গে আলেক্সান্ডার স্ক্যালেবার্গ নতুন চ্যান্সেলর হিসেবে দায়িত্ব নিলে তার সঙ্গে কাজ করারও ইঙ্গিত দিয়েছেন তিনি। কোগলারের দাবি, আলেক্সান্ডার স্ক্যালেবার্গের সঙ্গে তার ‘খুবই গঠনমূলক’ সম্পর্ক রয়েছে।

এদিকে পদত্যাগের পর চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ জানিয়েছেন, ‘দেশে এখন স্থিতিশীলতা দরকার। সংকট নিরসনে এবং বিশৃঙ্খলা এড়াতে আমি সরে দাঁড়িয়েছি।’

অবশ্য চ্যান্সেলর পদ থেকে পদত্যাগ করলেও নিজ দল কনজারভেটিভ ওভিপি পিপলস পার্টির প্রধান হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন তিনি। একইসঙ্গে পার্লামেন্ট সদস্য হিসেবেও দায়িত্বপালন অব্যাহত রাখবেন তিনি।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ