সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘এ’ দল-এইচপি ওয়ানডে সিরিজ শুরু আজ

  • নজর থাকবে মুশফিক, সৌম্য, শামীমদের ওপর

শাকিল আহমেদ মিরাজ ॥ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ‘এ’ দল এবং হাই পারফর্মেন্স ইউনিট (এইচপি)। যেখানে ক্রিকেটপ্রেমী ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) থাকছে বিশেষ দৃষ্টি। কারণ টি২০ বিশ্বকাপ খেলতে ওমানে উড়ে যাওয়ার আগে সিরিজের প্রথম দুটি ম্যাচে ‘এ’ দলের হয়ে খেলবেন জাতীয় তারকা মুশফিকুর রহিম। আছেন সৌম্য সরকার, আমিনুল ইসলাম বিপ্লব আর শামীম পাটোয়ারীও। বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন, ‘মুশফিক ছাড়াও বিপ্লব, শামীম এবং সৌম্য দুটি করে ম্যাচ খেলবে।’ প্রসঙ্গত, বিপ্লব বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ জনের দলের সদস্য নন। তাকে রাখা হয়েছে রিজার্ভ হিসেবে এবং মূল দলের সঙ্গে ওমান সফর করবেন তিনি। এই দুটি ম্যাচে ব্যাডপ্যাচে থাকা মুশিকে ঘিরেই যত আগ্রহ।

বাশার আরও জানিয়েছেন, বিশ্বকাপ স্কোয়াডের যে কয়জনই এই সিরিজে খেলুক না কেন, তারা প্রথম দুটি ম্যাচ খেলবে। যার প্রথমটি অনুষ্ঠিত হচ্ছে আজ, দ্বিতীয়টি বৃহস্পতিবার। শেষ ম্যাচ ২ অক্টোবর। টি২০ বিশ্বকাপ খেলতে ৩ অক্টোবর ওমানের উদ্দেশে দেশ ছাড়বে মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন জাতীয় ক্রিকেট দল। মুশফিকুর রহিম ‘মি. ডিপেন্ডেবল’। টপঅর্ডারে বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম ভরসা। তাকে ঘিরেই তৈরি হয় যত পরিকল্পনা। টেস্ট, ওয়ানডেতে সমানে আলো ছড়ানো মুশির টি২০ পারফর্মেন্স নিয়ে চিন্তিত ম্যানেজমেন্ট। বিশেষ করে বিশ্বকাপের আগে। ঘরের মাঠে কিউইদের বিপক্ষে সর্বশেষ টি২০ সিরিজে ৫ ম্যাচে ১৩ গড় ও ৫২ স্ট্রাইক রেটে করেছেন মাত্র ৩৯ রান। ২০১৯Ñএর ডিসেম্বরে ভারত সফরে সর্বশেষ হাফ সেঞ্চুরির পর ৯ টি২০ ম্যাচের ৮ ইনিংসে তার মোট রান ৬০। যেখানে তিনবার আউট হয়েছেন শূন্য রানে! রানে ফিরতে আবেগী মুশিকে অবশ্য আরও এক চাপ জয় করতে হবে। সবসময়ই তিনি বলে এসেছেন, কিপিং তার অত্যন্ত প্রিয়। উইকেটের পেছনে দাঁড়ালে ব্যাটিংটাও ভাল হয়। পরিসংখ্যানে দেশের ইতিহাসের সেরা সেই কীপারকেই নিউজিল্যান্ড সিরিজে তরুণ নুরুল হাসান সোহানের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতায় নামিয়ে দিয়েছিলেন কোচ রাসেল ডোমিঙ্গো।

বলেছিলেন, প্রথম দুই ম্যাচে সোহান এবং পরের দুটিতে মুশফিক কিপিং করবেন। কিন্তু আবেগী মুশি সেটি মেনে নিতে পারেননি। সিরিজের মধ্যপথেই টি২০তে উইকেটকিপিং ছেড়ে দেয়ার চূড়ান্ত সিদ্ধান্তটা জানিয়ে দেন এবং শেষ দুই ম্যাচে আউট হন ০ ও ৩ রানে! ‘আমরা মুশফিকের জন্য ম্যাচগুলো এ-দলের খেলা এগিয়ে এনেছি যেন সে নির্বিঘেœ খেলতে পারে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস